বিষ প্রয়োগে প্রায় ৫০ লক্ষ টাকার মাছ মরে ক্ষতি সাধন

জ্যেষ্ঠ প্রতিবেদক

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৭ মে, ২০২২, ১ month আগে

বিষ প্রয়োগে প্রায় ৫০ লক্ষ টাকার মাছ মরে ক্ষতি সাধন

চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার সীমান্তবর্তী বুইচিতলা গ্রামের পদ্মবিল নামক ১২০ বিঘা জলাশয়ে শত্রুতামূলক ভাবে বিষ প্রয়োগে করা হয়েছে। এতে পদ্মবিলের প্রায় ৫০ লক্ষ টাকার মাছ মরে ক্ষতি সাধন হয়ে পানিতে ভাসছে।

রোববার গভীর রাতে এ ঘটনা ঘটে প্রতিপক্ষরা। সোমবার ভোর থেকে আশপাশ ৫টি গ্রামের হাজার হাজার ছোট-বড়, নারী-পুরুষ সকলে বিলের ভেসে ওঠা মাছ ধরতে ঝাপিয়ে পড়ে।

জানাগেছে, দীর্ঘ ১৮ বছর স্থানীয় মোঃ গোলাম গং এই পদ্মবিল মাছ চাষ করে আসছেন। কিন্তু পরবর্তীতে মামুন গং ঐজমির অধিকএকাংশ নেন। তবে গোলাম গং অভিযোগ করে বলেন, মামুন গং আমাদেরকে না জানিয়ে পানিতে বিষ প্রয়োগ করে। এতে আমাদের প্রায় ৫০ লক্ষ টাকার মাছ মারা গিয়ে ব্যাপক ক্ষতি সাধন হয়েছে।

এবিষয়ে সিরাজুল ইসলাম গং সহ ১১ টি পরিবারের পক্ষে ছেলে আবু সাঈদ তাদের সত্য বিষটি তুলে ধরেছে। প্রকৃত ঘটনা সাজানো মিথ্যাচার করেছে গোলাম । সে একজন প্রতারক। বিলের জমির মলিক মৃত সিরাজুল ইসলাম গং সহ আমাদের ১১ টি পরিবারের প্রায় ২৫০ বিঘা জমির মালিক আমরা নিজেরা।

সে বিল নিয়ে চাষ করতে এসে আমাদের চুক্তি শেষ হয়। তার চুক্তি মোতাবেক গোলামের মেয়াদ শেষ হয় ৩০ শে চৈত্র ১৪২৮ ইং ১৩/০৪/২০২২ । তারপরও বিলের মাছ ধরতে আরও অতিরিক্ত ১ মাস সময় দিয়। এরমধ্যে বিলের সব তিনি মাছ ধরে নিয়েছে।

সময় শেষ হওয়ায় এলাকার মানুষ কিছু কাটরা ও রহিঙ্গা মাছ ধরে। আমরা মামুন গংয়ের কাছে চাষ করতে জমি দিয়ে চুক্তি হয়। এখন মামুল গং চাষ করতে গেলে গোলাম বিভিন্ন প্রকার হয়রানি করছে । বর্তমান পদ্দবিলের জমি চাষ গ্রহিতা মামুল গং বলেন গোলাম তাদের সাথে ব্যাপক প্রতরনা করেছে গোলাম।

পত্রিকা একাত্তর /মোঃ তারিকুর রহমান