বরগুনার পাথরঘাটায় চোখ, নাক বিহীন শিশুর জন্ম

উপজেলা প্রতিনিধি, পাথরঘাটা

১৭ মে, ২০২২, ১ month আগে

বরগুনার পাথরঘাটায় চোখ, নাক বিহীন শিশুর জন্ম

বরগুনা জেলার পাথরঘাটা উপজেলার কাকচিড়া ইউনিয়নে চেখ, নাকবিহীন দাঁতেরমাড়িসহ এক শিশুর জন্ম হয়েছে।গতকাল সোমবার রাত সাড়ে বারোটার দিকে পাথরঘাটা উপজেলার কাকচিড়া বাজারের একটি বে-সরকারি সার্জিকেয়ার ক্লিনিকে সিজারিয়ান অপারেশনের মাধ্যমে ওই শিশুর জন্ম হয়। তবে নবজাতক শিশুসহ তার মা সুস্থ রয়েছেন বলে জানা গেছে।

ওই হাসপাতালের চিকিৎসক, মঠবাড়িয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর সহকারী সার্জন ডা: রাকিবুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, চোখ বিহীন দাঁতসহ যে শিশুটি জন্মগ্রহণ করেছে সেটি Anencephaly নামে এক ধরনের রোগ।

চিকিৎসক জানান, জীন ও হরমোনের সমস্যার কারণে এ ধরনের রোগ হয়ে থাকে। তার চিকিৎসা জীবনে প্রথমবারেরমত এমন শিশুর দেখা মিলেছে বলে জানান তিনি। তবে উন্নত চিকিৎসা পেলে শিশুটি কিছুটা সুস্থ হতে পারে বলে তিনি মন্তব্য করেন।

ওই হাসপতাল সূত্রে জানা গেছে, উপজেলারউত্তর কাকচিড়া গ্রামের বাসিন্দা মোহাম্মদ ইদ্রিস আলীর স্ত্রী নাজনীন আক্তার কে নিয়ে সন্তান প্রসবের জন্য রবিবার বিকালে ওই ক্লিনিকে ভর্তি হন। রাত সাড়ে বারোটার দিকে সিজারিয়ান অপারেশন হয়। এটা তাদের দ্বিতীয় সন্তান।

অদ্ভুত আকৃতি নিয়ে জন্ম নেওয়া শিশুটিকে নিয়ে চিন্তিত হয়ে পড়েছেন শিশুটির জেলে বাবা। তিনি বলেন, দ্বিতীয় সন্তানকে ঘিরে পরিবার জুড়ে আনন্দ উদ্দীপনা অপেক্ষা করছিল। কিন্তু শিশুটি জন্মের পর তা অনেকটাই ম্লান হয়ে গেছে। কারণ শিশুটির উন্নত চিকিৎসা করানোর মত আর্থিক অবস্থা তার নেই। কিভাবে ওই শিশুটির চিকিৎসা করাবেন তা নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন ওই শিশুটির বাবা।

পত্রিকা একাত্তর /নুর এ আলম