মোবাইল চার্জের সঠিক নিয়ম জেনে নিন!

প্রযুক্তি ডেস্ক

প্রযুক্তি ডেস্ক

২৪ ডিসেম্বর, ২০২১, ৩ সপ্তাহ আগে

মোবাইল চার্জের সঠিক নিয়ম জেনে নিন!

মোবাইল চার্জের সঠিক নিয়ম সম্পর্কে আপনি হয়তো অবগত না, যার জন্য আপনার হাতে থাকা স্মার্টফোনটি দিনে দিনে আপনি নিজেই আপনার নিজের হাতে নষ্ট করে দিচ্ছেন। আপনার হাতে থাকা এ স্মার্টফোনটি আপনি চাইলে আরো বেশি দিন ব্যবহার করতে পারেন তবে এজন্য আপনাকে নিয়মিত এটির কেয়ার করতে হবে। এটির ব্যবহার আরো সুন্দর ভালো করতে হবে। আমাদের আর্টিকেল এর মধ্যে আজকে এমন একটি বিষয় নিয়ে আপনাদের সাথে গুরুত্বপূর্ণ আলোচনা করব, কিভাবে মোবাইল সঠিক নিয়মে চার্জ করবেন এবং সঠিক পদ্ধতিতে চার্জ করার ফলে আপনার মোবাইল দীর্ঘদিন ব্যবহার করতে পারবেন।

অনেকেই আমরা ভুল ধারণার মধ্যে বসবাস করি, অনেকের ধারণা মোবাইল সারাক্ষণ চার্জে রাখলে মোবাইলের চার্জ কমে না ফলে আমার মোবাইল ভালো থাকে, ফলে আমি দীর্ঘ সময় মোবাইল ব্যবহার করতে পারব কিন্তু এটা একদমই ভুল ধারণা। এ ধারণা থেকে আমাদের যথারীতি বের হওয়া উচিত।

এক্সাম্পল: একটা মানুষ যতটা খেতে পারে তার থেকে বেশি যদি তাকে খেতে দেওয়া হয় কিংবা জোরপূর্বক তাকে খাওয়ানো হয় তখন অবশ্যই তার শরীরের মধ্যে একটা খারাপ ইফেক্ট তৈরী হবে ঠিক এমনই মোবাইলের বেলায়, আপনার মোবাইলে যতটুকু চার্জ প্রয়োজন তার থেকে বেশি যখন চার্জ দিয়ে রাখবেন তখন আপনার মোবাইলের এবং মোবাইলের ব্যাটারির ওপরে একটা খারাপ ইফেক্ট কিংবা একটা খারাপ প্রয়োগ হতে থাকবে।

কখন মোবাইল চার্জ করবেন?

মূলত মোবাইল চার্জ করার নির্দিষ্ট সময় হচ্ছে যখন আপনি রিল্যাক্স করবেন কিংবা যখন আপনি ফ্রি থাকবেন অথবা আপনার মোবাইলে কত পারসেন্ট চার্জ আছে সে বিষয়ের উপর ভিত্তি করে মোবাইল আপনি চার্জ প্রয়োগ করবেন অথবা মোবাইলটি আপনি চার্জে লাগিয়ে দিবেন। মোবাইল চার্জের সঠিক নিয়ম হচ্ছে যখন আপনার হাতের স্মার্টফোনে ৫০% এর নিচে চার্জ চলে আসবে তখন আপনি আপনার স্মার্টফোন কিংবা আপনার ডিভাইসটি চার্জে লাগিয়ে দিন। খেয়াল রাখবেন আপনার ডিভাইসটিতে যখনই ১০০% চার্জ সম্পূর্ণ হবে তখন আপনি ফ্লাগ কিংবা চার্জার থেকে আপনার মোবাইলটি বিচ্ছিন্ন করুন অর্থাৎ চার্জার থেকে আপনার মোবাইলটি খুলে রাখুন।

সতর্কতাঃ চার্জার থেকে স্মার্ট ফোন খোলা মাত্রই কখনো ব্যবহার করবেন না। চার্জার থেকে স্মার্টফোন আলাদা করা মাত্রই ফোন ব্যবহার করার ফলে বিভিন্ন সময় বিস্ফোরণ ঘটতে পারে, কেননা আপনার স্মার্ট ফোন যখন চার্জে লাগানো থাকে তখন আপনার স্মার্টফোনের ব্যাটারি এবং কিছু মেশিনারিজ কাজ করতে থাকে এতে করে বিদ্যুৎ থেকে শক্তি সংগ্রহ করে আপনার স্মার্টফোনের ব্যাটারি। ঠিক তখনই যদি আপনি চার্জার থেকে আপনার মোবাইল বিচ্ছিন্ন করে ব্যবহার করতে থাকেন তখন আপনার হাতে থাকায় স্মার্টফোনটির মাধ্যমে বিস্ফোরণ ঘটতে পারে।

কখনো দীর্ঘ সময় মোবাইল ব্যবহারের পরে প্যান্ট কিংবা কোন ব্যাগের মধ্যে আটকে রাখবেন না এতে করে মোবাইলে বিস্ফোরণ ঘটতে পারে। যেহেতু এটি ইলেকট্রনিক একটি ডিভাইস এটি ব্যবহারের ফলে বিভিন্ন সময়ে গরম হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে এবং গরম অবস্থায় আপনি প্যান্টের পকেটে আটকে রাখলে এটি আরো গরম হয়ে যায় যার ফলে বিস্ফোরণ ঘটতে পারে, তাই দীর্ঘ সময় ফ্রী ফায়ার, পাবজি গেম খেলার পরে কখনো পকেট কিংবা আটকা জায়গার মধ্যে চেপে রাখবেন না। 

এখন আপনি একঘন্টা ফ্রি আছেন আপনি খেয়াল করে দেখলেন আপনার মোবাইলে মাত্র ৪০% চার্জ রয়েছে আপনি তখনি আপনার ফোনটি চার্জ এর সাথে কানেক্ট করে দিন এবং আপনার ফোনে ১০০% চার্জ সম্পূর্ণ হওয়া মাত্র সেটি খুলে রেখে দিন মিনিমাম ২০ মিনিট, এরপরে আপনি ব্যবহার করুন।

স্মার্টফোনে কখন চার্জ দিবেন না?

দৈনন্দিন জীবনে স্মার্টফোন ব্যবহারের ফলে আমাদের যেমন উন্নতি হচ্ছে তেমনি অবনতি হচ্ছে তাই এটির ব্যবহার খুব ভালোভাবে করতে হবে যাতে আমাদের অবনতির দিকে বেশি ঝুঁকে না থাকে। যাতে করে এটার মাধ্যমে আপনার অনেক বেশি সমস্যা না হয় সেদিকে অবশ্যই আপনার খেয়াল রাখা উচিত এবং সেটা মাথায় রেখে আপনাকে কাজ করা উচিত।

রাতে ঘুমানোর পূর্বে স্মার্ট ফোন চার্জে রেখে ঘুমাবেন না। এতে মিনিমাম আপনার স্মার্ট ফোন ৮-১০ ঘন্টার বেশি চার্জ হতে থাকে কিন্তু এখানে আপনার ফোনে সম্পূর্ণ ফুল চার্জ হতে কত সময় লাগে ১-২ ঘন্টা বাকি সময় আপনার মোবাইলের সাথে চার্জার এবং বৈদ্যুতিক কালেকশন থাকার ফলে এটি বিস্ফোরণ ঘটতে পারে অথবা এটার ব্যাটারি হেলথ নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। অতঃপর রাতে ঘুমানোর পূর্বে স্মার্টফোন চার্জ না করা সবার জন্য উত্তম। বিশেষ করে স্মার্টফোন আপনার শরীরের অনেক বেশী ক্ষতি করে ফেলে বৈজ্ঞানিক ভাষায় এটা আপনি বুঝতে পারবেন।

আপনার হাতের স্মার্টফোনে এখন ৮০% চার্জ রয়েছে এর পরেও আপনি ভাবছেন হয়তো এই চার্জ শেষ হয়ে যাবে কিংবা এখন আমি অনেক দূরের পথে যাব এখন আমার ফোনে ১০০% চার্জ করে নেয়া উচিত এতে করে আমি দীর্ঘ সময় ব্যবহার করতে পারব, কিন্তু এটা ভুল ধারণা! এটা কখনোই করা উচিত না। আপনার ফোনে যতক্ষন না পর্যন্ত ৫০% চার্জ এর নিচে আসছে ততক্ষণ পর্যন্ত আপনি চার্জার এর সাথে কানেক্ট করবেন না। এতে করে আপনার মোবাইলের ব্যাটারির হেলথ অনেক বেশি ভালো থাকবে। নিয়ম মেনে আপনি ব্যাটারি চার্জ করলে ব্যাটারি অনেকদিন বয়স পাবে এবং দীর্ঘ সময় ব্যবহারের উপযোগী হবে।

সঠিক চার্জার ব্যবহার করা!

আমরা অনেক সময় এই ধরনের ভুলটা বেশি করে থাকি! আমাদের ফোনে চার্জ শেষ হয়ে যাওয়া মাত্রই আমরা হাতের নাগালে যে মোবাইলের অথবা কারো চার্জার পাই না কেন সেটা দিয়ে মোবাইল চার্জ করতে থাকি এটা আমাদের জন্য একটা ভয়াবহ ভুল এবং এটার ফলে আমাদের মোবাইলের ব্যাটারি হেলথ সহ আমাদের মোবাইলের শক্তি কমতে থাকে। 

সঠিক নিয়ম হচ্ছে, আপনার মোবাইলটি যখন আপনি ক্রয় করেছেন তখন এটার সাথে একটা চার্জার দিয়ে দেওয়া হয়েছে সেই চার্জার দিয়ে কেবল মাত্র আপনার ফোনটি চার্জ করা উচিত এবং আপনার ওই চার্জারটি দিয়ে অন্য কোন ফোন চার্জ করা কখনই উচিত না। আপনার ওই চার্জার দিয়ে সঠিক সময় শুধুমাত্র আপনার এই ডিভাইসটি চার্জ করবেন আপনার এই ডিভাইসের বাইরে অন্য কোন ডিভাইস ওই চার্জার এর মাধ্যমে চার্জ করবেন না এতে করে আপনার চার্জারের হেলথ এবং মোবাইলের হেলথ দুটোই খুব ভালো থাকবে এবং দীর্ঘ সময় ব্যবহারের উপযোগী হবে।

বিভিন্ন সময় দেখা যায় মানুষ এই ধরনের ভুলটা বেশি করে থাকে যার জন্য তাদের স্মার্টফোনের হেলথ কমে যায়।