জব্বারের বলীখেলার ১১৩ তম বিজয়ী "জীবন-বলী"

চট্টগ্রাম মহানগর প্রতিনিধি

২৬ এপ্রিল, ২০২২, ৩ সপ্তাহ আগে

জব্বারের বলীখেলার ১১৩ তম বিজয়ী "জীবন-বলী"
বন্দরনগরী চট্টগ্রামের মাটি ও মানুষের শতবছরের গৌরবের স্মৃতিবিজরিত ব্রিটিশ বিরোধী আন্দোলনের অংশ ঐতিহ্যবাহী জব্বারের বলীখেলার ১১৩তম বিজয়ী মুকুট জয় করেন "জীবন-বলী" গত আসরের চ্যাম্পিয়ন কুমিল্লার শাহজালাল বলীকে ২-০ পয়েন্টে হারিয়ে বিজয়ী মুকুট জয় করেন কক্সবাজার জেলার চকরিয়ার বীরসন্তান তারিকুল ইসলাম জীবন।
সোমবার (২৫ এপ্রিল) বিকেলে গত আসরের চ্যাম্পিয়ন কুমিল্লার শাহজালাল বলীকে হারিয়ে  চ্যাম্পিয়ন হতে পেরে দারুণ খুশি জীবন। বহুদিনের স্বপ্ন ছিল চ্যাম্পিয়নের,শতাধিক প্রতিযোগী বলীর মধ্যে চ্যাম্পিয়ন হতে পেরে খুবই আনন্দিত।  
প্রথম সেমিফাইনালে মোকাবিলা করেন তরিকুল ইসলাম জীবন ও মমিন। এতে মমিন জয় পেয়ে ফাইনালে ওঠেন। দ্বিতীয় সেমিফাইনালে সৃজন চাকমা ও শাহাজালাল বলী মোকাবেলা করেন।ফাইনালের শুরু থেকে দর্শকরা দুইভাগে বিভক্ত হয়ে জীবন ও শাহজালালের পক্ষে স্লোগান দিতে থাকেন।জীবন বেশ কয়েকবার শাহজালালকে ধরাশায়ী করার চেষ্টা করেও পারেননি।শেষ মুহূর্তে পয়েন্ট ভিত্তিতে তারিকুল ইসলাম জীবনকে বিজয়ী ঘোষণা করেন খেলার রেফারি আব্দুল মালেক। 
বিজয়ীদের পুরুষ্কার ট্রফি প্রদান করেন সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা মো.রেজাউল করিম চৌধুরী,এসময় উপস্হিত ছিলেন স্থানীয় দেওয়ান বাজার ওয়ার্ড কাউন্সিলর রুমকী সেন গুপ্ত,চট্রগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ,চট্রগ্রাম মহানগর আওয়ামী লীগের তথ্য গবেষণা সম্পাদক বাবু চন্দন ধর'সহ সংশ্লিষ্ট আরো অনেকেই।
উল্লেখ্যঃ ব্রিটিশ বিরোধী আন্দোলনের অংশ চট্টগ্রামের মাটি ও মানুষের শতবছরের গৌরবের স্মৃতিবিজরিত জব্বারের বলী খেলা,যা-কিনা বদরপাতির ধনাঢ্য ব্যবসায়ী আব্দুল জব্বার সওদাগর লালদীঘি ময়দানে এই প্রতিযোগিতার সূচনা করেন পুলিশ কমিশনার তানভির আহমেদের উদ্বোধনী বলী'খেলাকে কেন্দ্র করে সেইসাথে চলছে ৩দিনের বৈশাখী মিলন মেলার আয়োজন উৎসবে অংশ নিয়েছে হাজারো নারী,পুরুষ কিশোর, কিশোরী।
জনতারঢলে তিলধারনের সুযোগ নেই। বলী'খেলা ও বৈশাখী মেলা শেষ হলেও শেষ হবে না ইতিহাস ্ যা ধারাবাহিকভাবে যুগযুগধরে শতবছর পরেও ঠাঁই করে নিয়েছে চট্টলাবাসীসহ বাঙালির ঐতিহ্য সংস্কৃতির ইতিহাসের পাতায়।
পত্রিকা একাত্তর / ইসমাইল ইমন