'বিশ্ব মা দিবসে' মায়েদের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা

উপজেলা প্রতিনিধি, রাণীশংকৈল

৮ মে, ২০২২, ১ week আগে

'বিশ্ব মা দিবসে' মায়েদের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা
বিশ্ব মা দিবস আজ। জন্মদাত্রী মা, যার কল্যাণে পৃথিবীতে আলোর মুখ দেখা হয় সন্তানের, সেই মায়ের স্মরণে প্রতি বছর মে মাসের দ্বিতীয় রোববার ‘বিশ্ব মা দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে।
ঠাকুরগাঁওয়ের রানীশংকৈলে রবিবার (৮ মে) সকালে বিশ্ব মা দিবস পালিত হয়েছে। “শেখ হাসিনার বারতা নারী পুরুষ সমতা ” এই প্রতিপাদ্য’কে সামনে রেখে উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে নানা আয়োজনে পালিত হচ্ছে দিবসটি।
মা দিবস পালন উপলক্ষে উপজেলা হলরুমে নির্বাহী কর্মকর্তা সোহেল সুলতান জুলকার নাইন কবির স্টিভ'র সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়৷ এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহরিয়ার আযম মুন্না।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ভাইস চেয়ারম্যান শেফালী বেগম , মহিলা বিষয়ক কর্মকর্তা আবিদা সুলতানা, উপজেলা মহিলা আ.লীগ সম্পাদিকা ফরিদা ইয়াসমিন, উপজেলা সহকারি যুব উন্নয়ন কর্মকর্তা নজরুল ইসলাম
মুক্তিযোদ্ধা হাবিবর রহমান,  মহিলা বিষয়ক অফিসের ট্রেইনার শামীমা আক্তার, মাফরোজা আক্তার এবং অফিস সহকারি গোলাম রব্বানি, এস আই ফেরদৌসী আক্তার, প্রশিক্ষণার্থী ও বিভিন্ন প্রিন্ট  ইলেক্ট্রনিক মিডিয়ার সংবাদকর্মী প্রমূখ।
অনুষ্ঠান পরিচালনা করেন শামীমা আক্তার৷ সেখানে বিভিন্ন এলাকা থেকে মায়েরা উপস্থিত ছিলেন । এসময় বক্তারা মায়েদের প্রতি গভীর শ্রদ্ধা ও ভালোবাসা জানিয়ে তাদের বক্তব্যে বলেন পৃথিবীর সবচেয়ে প্রিয় ও মমতামাখা শব্দ ‘মা’। পরিবারে মা হচ্ছেন এক স্বর্গীয় বিস্ময়কর প্রতিষ্ঠান। মায়ের শিক্ষাই শিশুর ভবিষ্যৎ নির্মাণ করে।

আবহমানকাল ধরে এই অমোঘ ধারা চলে আসছে। ‘মা’ শব্দটি উচ্চারিত হওয়ার সঙ্গে সঙ্গে আমাদের মানসপটে ভেসে ওঠে অসীম, চিরন্তন আত্মত্যাগ, ভালোবাসার এক মমতাময়ী প্রতিমূর্তি। আজ সব মাকে সম্মান ও শ্রদ্ধা জানানোর দিন। আজ এই প্রতিজ্ঞা করার দিন, বছরে শুধু এক দিন নয়, মায়ের প্রতি ভালোবাসা, শ্রদ্ধা স্থায়ী হোক বছরজুড়ে।
দিবসটি পালনের উদ্দেশ্য, মাকে যথাযথ সম্মান দেওয়া, ভালোবাসা দেওয়া। দিনটি উপলক্ষে নানা অনুষ্ঠানের আয়োজন করেছে বিভিন্ন সংগঠন। সামাজিক যোগাযোগ মাধ্যমে এরই মধ্যে মাকে ভালোবাসা জানিয়েছে বহু মানুষ।
মা দিবসের উদ্দেশ্য, প্রতিটি মাকে যথাযথ সম্মান দেওয়া। শ্রদ্ধা ও ভালোবাসা দেওয়া। যিনি জন্ম দিয়েছেন, লালন-পালন করেছেন এমন বিশ্বের সব মাকে উৎসর্গ করার দিন আজ। 
পত্রিকা একাত্তর / আনোয়ার হোসেন আকাশ