ঘরোয়া পদ্ধতিতে পেট ব্যাথা কমানোর টিপস

পেটে ব্যাথায় ভুগেন না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। হুটহাট পেটব্যথা হলে করণীয় কি তা না জানার ফলে বেসামাল হয়ে যাই আমরা। অনেকে আবার পেট ব্যাথার জন্য মেডিসিন নিয়ে থাকেন দেদারছে।

মূলত, খাবারে অনিয়ম, অস্বাস্থ্যকর খাবার খাওয়া ও আরও নানা কারণে পেট ব্যথা দেখা দেয়। সেইসঙ্গে দেখা দিতে পারে বমি কিংবা বমি বমি ভাব, গা গোলানো, গলা জ্বালা ইত্যাদি সমস্যা।পেটব্যথা উঠলে মেডিসিন নির্ভর না হয়ে ঘরোয়াভাবে কিভাবে এর সমাধান করা যায় আসুন জেনে নেই।

মসলা দই

আমাদের পেটের স্বাস্থ্য ভালো রাখার দই কার্যকরী ভূমিকা রাখে। ঘরে তৈরি মসলা দইয়ের স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া পেট ভালো রাখার পাশপাশি দূর করবে হজমের সমস্যাও। আর এই মসলাদই তৈরিতে আপনার প্রয়োজন হবে ১ কাপ ঠান্ডা দই, সামান্য জিরা গুঁড়া ও সামান্য লবণ। উপকরণগুলো ভালোভাবে ফেটিয়ে নিলেই তৈরি হয়ে যাবে সাস্থ্যকর মসলা দই।

মৌরি চা

মৌরি চায়ের গুণাগুণ অনেক। পেটে জ্বালা ভাব কমাতে কার্যকরী মৌরি চা। এর ফাইবার কোষ্ঠকাঠিন্য দূর করে। মৌরি চা তৈরির পদ্ধতি হচ্ছে, প্রথমে ০১ কাপ গরম পানি, ০১ চা চামচ চা পাতা, ০১ চা চামচ মৌরি ও দুটি তুলসি পাতা নিয়ে প্রথমে পানি ফুটিয়ে নিতে হবে।

এর মধ্যে মৌরি ও তুলসিপাতা দুটি থেঁতো করে দিতে হবে। এরপর তাতে চা পাতা দিয়ে আরও কিছুক্ষণ ফুটিয়ে ছেঁকে নিতে হবে। চিনি ছাড়া মৌরি চা খেলে সবচেয়ে বেশি উপকার পাওয়া যাবে।

লেবু চা

চায়ের সঙ্গে লেবু মিশিয়ে খেতে দেখা যায় অনেককেই। পেট ব্যথা সারাতেও দারুণ কার্যকরী এই লেবু চা। লেবু চা তৈরির জন্য প্রয়োজনীয় হচ্ছে, ০৩ কাপ গরম পানি, ০১ চা চামচ চা পাতা, ২টি তুলসি পাতা ও কয়েক টুকরো লেবু।

প্রথমে পানি ফুটিয়ে নিয়ে এতে এরপর তুলসিপাতা থেতো করে দিতে হবে। ভালো করে ফুটিয়ে চা পাতা দিয়ে এরপর ছেঁকে নিয়ে লেবুর রস মেশাতে হবে। লেবু চা আপনাকে দেবে পেট ব্যথা থেকে মুক্তি।

আদা চা

পেট ব্যথা সারাতে অন্যতম ঘরোয়া উপায় আদা চা তৈরী করে পান করা। আদা চা পেট ফাঁপার সমস্যা কমাতেও কাজ করে। আদা চা তৈরির পদ্ধতি হচ্ছে, ০২ কাপ গরম পানি, ০১ চা চামচ চা পাতা, ১ ইঞ্চি আদা, সামান্য গোলমরিচ গুঁড়া ও সামান্য মধু।

প্রথমে পানি ফুটিয়ে তাতে আদা থেঁতো করে দিতে হবে। এরপর আরও খানিক ফুটিয়ে তাতে চা পাতা দিয়ে দিতে হবে। এবার ছেঁকে নিয়ে তাতে গোল মরিচের গুঁড়া মিশিয়ে এরপর সামান্য মধু মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে আদা চা।

সম্পর্কিত নিউজ

Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ নিউজ