চুলের যত্নে ৩ খাবার

নারী বা পুরুষ, প্রত্যেকই নিজের চুলের ব্যাপারে থাকেন খুবই সচেতন। চুলের যত্নে নানা কিছুই ট্রাই করেন। চুলের জন্য উপকারী আবার হাতের নাগালে পাওয়া যায়,  এমন কিছু ফল নিয়েই আজকের লাইফস্টাইল আর্টিকেল।

চলুন, এক নজরে জেনে নেয়া যাক তেমন ৩টি ফল সম্পর্কে।

আমলকি

চুলের জন্য উপকারী একটি ফল হলো আমলকি। চুলে সরাসরি আমলকি ব্যবহার করতে পারেন। এর হেয়ারপ্যাক ব্যবহার করতে পারেন। আবার ব্যবহার করতে পারেন আমলকির রসও। সরাসরি চুলে আমলকি না করে খাবারের তালিকায় রেখেও পেতে পারেন উপকার।

কারণ এটি আমলকি অ্যান্টি অক্সিড্যান্ট সমৃদ্ধ। সেইসঙ্গে চুলে অকালে পাক ধরা রোধ করে ও চুলের স্বাস্থ্য ভালো রাখে। প্রতিদিন সকালে আমলকি এবং অ্যালোভেরা খেতে পারেন।

বাদাম

চুলের জন্য উপকারী একটি খাবার হলো বাদাম। বাদামের তেল সরাসরি চুলে ব্যবহার করতে পারেন। সেইসঙ্গে খাবারের তালিকায় বাদাম রাখলে তা আপনার চুলের জন্য উপকার করবে।

বাদামে থাকে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। সেইসঙ্গে আরও আছে বায়োটিন ও ভিটামিন ই। এটি অ্যান্টি অক্সিড্যান্ট সমৃদ্ধ। লম্বা চুল পেতে চাইলে প্রতিদিন সকালে খালি পেটে ভেজানো বাদাম খাবেন।

ত্রিফলা

ত্রিফলা স্বাস্থ্যের জন্য ভালো। প্রতিদিন ত্রিফলা খেলে স্বাস্থ্যের অনেক সমস্যাই সমাধান সম্ভব হয়। ত্রিফলায় থাকে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান।

এটি চুল দ্রুত বাড়তে সাহায্য করে। সেইসঙ্গে চুলের অকালে পেকে যাওয়ার সমস্যাও দূর করে। ত্রিফলা পানিতে ভিজিয়ে রেখে পান করুন। পান করতে পারেন মধু মিশিয়েও। নিয়মিত এভাবে খেলে উপকার পাবেন।

সম্পর্কিত নিউজ

Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ নিউজ