রেল কর্মচারীদের সাথে প্রতারণা করছে রেলমন্ত্রী : মনিরুজ্জামান মনির

নিজস্ব প্রতিনিধি

নিজস্ব প্রতিনিধি

৪ জুলাই, ২০২২, ১ year আগে

রেল কর্মচারীদের সাথে প্রতারণা করছে রেলমন্ত্রী : মনিরুজ্জামান মনির

আজ ৪ জুলাই (সোমবার) সংবাদ মাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে তিনি এ অভিযোগ করেন। বিজ্ঞপ্তিতে মনিরুজ্জামান মনির বলেন, ২২ নভেম্বর ২০২০ তারিখে বাংলাদেশ রেলওয়ে ক্যাডার বহিভূর্ত কর্মচারী নিয়োগ বিধিমালা ২০২০ গেজেট আকারে প্রকাশ হওয়ার পর হতে রেলওয়ের সকল রেজিষ্টার্ড শ্রমিক সংগঠন ও রেলওয়ে পোষ্য সোসাইটি।

বৈষম্যপূর্ণ ও সামঞ্জস্যহীন সাংঘর্ষিক এ নিয়োগ বিধিমালার বিভিন্ন বিষয়ের উপর আপত্তি ও সংশোধনের দাবিতে সারাদেশে আন্দোলন সংগ্রামের ফলে গত ২৭ ডিসেম্বর ২০২১ নিয়োগ বিধিমালা ২০২০ সংশোধনের জন্য ১৮ সদস্য বিশিষ্ট কমিটি গঠিত হয়।

কিন্তু গত সাত মাসেও নিয়োগ বিধিমালা ২০২০ সংশোধনে গঠিত কমিটি নিয়োগ বিধিমালা সংশোধন করতে পারেনি। নিয়োগ বিধিমালা সংশোধন না করেই জনবল নিয়োগে একের পর এক সাকুর্লার প্রকাশ ও নিয়োগ পরীক্ষা চলছে। কিন্তু পূর্বের অনিষ্পন্ন প্রায় ১৮০০ জনবল নিয়োগের কোন অগ্রগতি নেই।

তিনি বলেন, কর্তব্যরত অবস্থায় মৃত্যুবরণকারী কর্মচারীর পোষ্যকে সরাসরি নিয়োগে ২৩ জানুয়ারি ২০২২ বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালকের মতামতের বিরুদ্ধে রেলপথ মন্ত্রণলায় ১৬ ফেব্রুয়ারি ২০২২ চিঠি প্রদান করে। রেলপথ মন্ত্রণালয়ের এই অযোক্তিক চিঠি রেলওয়ে শ্রমিক—কর্মচারী ও পোষ্যদের মনে ব্যাপক ক্ষোভের সঞ্চার করেছে।

দ্রুত নিয়োগ বিধি সংশোধন করে স্থায়ী জনবল নিয়োগের উদ্যোগ গ্রহণ না করে আউটসোর্সিং এর মাধ্যমে জনবল নিয়োগের দাসত্ব প্রথা চালুর প্রক্রিয়া দেখে মনে হচ্ছে রেলপথ মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়েতে ঘাপটি মেরে বসে থাকা চক্র সরকারের সুনাম ক্ষুন্ন করার এবং রেলওয়ে ৩য়—৪র্থ শ্রেনীর শ্রমিক—কর্মচারী ও পোষ্যদের বিরুদ্ধে ষড়যন্ত্রকারী কোন চক্র এসব করছে।

রেলওয়ে কর্মচারী ও পোষ্যদের অধিকার হরণে রেলপথ মন্ত্রণালয়ের কর্মকান্ড রেলওয়ের শ্রমিক—কর্মচারী ও পোষ্যরা নীতিগতভাবে কখনোই মেনে নেবে না। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে রেলপথ মন্ত্রী বাংলাদেশ রেলওয়ের শ্রমিক—কর্মচারী ও পোষ্যদের নিয়োগ বিধিমালা সংশোধনের আশ্বাস ও কমিটি গঠনের নামে তাদের সাথে প্রতারণার আশ্রয় নিচ্ছেন।

মনিরুজ্জামান মনির বলেন, রেলওয়ে ক্যাডার বহিভুর্ত কর্মচারী নিয়োগ বিধিমালা ২০২০ সংশোধন না করেই রেলপথ মন্ত্রীর নির্দেশে সুকৌশলে নিয়োগ কার্যক্রম চালানোর মধ্য দিয়ে ত্রুটিপূর্ন নিয়োগ বিধিমালা ২০২০ বাস্তবায়নের চেষ্টা চলছে। বাংলাদেশ রেলওয়েকে সঠিকভাবে পরিচালনা করতে হলে পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চল মহাব্যবস্থাপক কতৃর্ক ৩য় ও ৪র্থ শ্রেণীর কর্মচারী নিয়োগের ক্ষমতা পূনঃবহাল করতে হবে।

পত্রিকাএকাত্তর /রফিকুল

ভিডিও দেখতে সাবস্ক্রাইব করুন

youtube
Patrika71.com
news