বিকৃত না হোক মায়ের ভাষা

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

২১ ফেব্রুয়ারী, ২০২২, ২ years আগে

বিকৃত না হোক মায়ের ভাষা
ফাইল ছবি | পত্রিকা একাত্তর

ভাষার মাস ফেব্রুয়ারি আসলেই আমদের ভাষার প্রতি ভালোবাসা বেড়ে গেলেও সারাবছর আমরা ভাষায় প্রতি থাকি উদাসীন। কিন্তু পৃথিবীর ইতিহাসে মাতৃভাষার জন্য আত্মত্যাগ এমন ঘটনা বিরল।এ ভাষার অধিকার আদায়ে আমাদের দামাল ছেলেরা বুকের তাজা রক্ত দিয়েছে। ১৯৫২ এর ভাষা আন্দোলনের ইতিহাসের গৌরবোজ্জ্বল অংশ। এই ইতিহাস অধিকার আদায়ে আন্দোলনের রসদ জোগায় নবীন প্রজন্মকে। ৫২-এর শিক্ষায় ৭১-এ পশ্চিম পাকিস্তানের শোষণের মুক্তির হাতিয়ার হিসেবে কাজ করেছে। পৃথিবীতে আর একটিও দেশ খুঁজে পাওয়া যাবে না যারা মাতৃভাষা রক্ষার জন্য জীবন দিয়েছে। তবে দুঃখজনক হলেও সত্য, নতুন প্রজন্মকে ইতিহাসবিমুখ করে গড়ে তুলছি।

এত আত্মত্যাগ ও সংগ্রামের মধ্য দিয়ে যে ভাষায় রাষ্ট্রীয়ভাবে কথা বলার অধিকার আদায় করলাম, সেই ভাষাকে আমরা বড়ই অবজ্ঞা করি। বিশেষ করে আঞ্চলিক ভাষাকে তথাকথিত শিক্ষিত সমাজে অবহেলার চোখে দেখা হয়। অন্যদিকে আধুনিকতার অজুহাতে আমাদের প্রিয় মাতৃভাষা বিকৃতি করেই চলছি। ভাষাদূষণ যেন বায়ুদূষণের মতো দিন দিন বেড়েই চলেছে।

বর্তমান সময়ে বাংলা শব্দের সঙ্গে ইংরেজি শব্দের সংমিশ্রণও বেশ লক্ষণীয়। কথা বলার সময় অর্ধেক বাংলা বা বাংলা ইংরেজি মিশ্র ভাষা কথা বলতে দেখা যায় প্রায়ই। মাঝে মাঝে ইংরেজি কয়েকটা শব্দ না বললে যেন স্মার্টনেস কমে যায়।

ভুল বানান, ভুল শব্দ প্রয়োগ, পরিভাষা ছাড়া বিদেশি শব্দের ব্যবহার বেড়েছে অনেক। এমতাবস্থায় সকলের উচিত শুদ্ধ ও সঠিকভাবে বাংলা ভাষার প্রয়োগ করা। ভাষা শহীদদের ত্যাগের বিনিময়ে অর্জিত মায়ের ভাষা সঠিকভাবে চর্চায় সবাইকে উদ্বুদ্ধ করা। বাংলা ভাষার যে সর্বস্তরে বিকৃতি চলছে তা থেকে আমরা বিরত থাকি। প্রয়োজনে চর্চার মাধ্যমে ভাষাকে আর ও প্রানবন্ত করে তুলতে হবে। তাই সবাইকে আধুনিকতার নামে বাংলা ভাষার বিকৃতি থেকে সবাইকে বেরিয়ে আসতে হবে।

পত্রিকা একাত্তর/ অশ্রু মল্লিক

ভিডিও দেখতে সাবস্ক্রাইব করুন

youtube
Patrika71.com
news