যেসকল চা কমায় হার্টের অসুখের সম্ভাবনা

হার্টের অসুখ যেন আমাদের নিয়তির অলংঘনীয় বিধান! বয়স বাড়ার সাথে সাথে দেখা দেয় হার্টের নানবিধ সমস্যা। আবার বয়স বয়স বাড়ার সাথে সাথে চায়ের প্রতি আমাদের আকর্ষণ ও বৃদ্ধি পায়।

চা ছাড়া তখন চলেই না। দুধ,রং চা এর বাইরে এমন কিছু চা আছে যা খেলে কমে হার্টের অসুখের সম্ভাবনা। তেমনই কিছু চা নিয়ে আমাদের আজকের লাইফস্টাইল আর্টিকেল।

ব্ল্যাক টি

দুধ-চিনি মেশানো চা খেতে আপনার ভালোলাগতেই পারে, কিন্তু হার্ট ভালো রাখার জন্য ব্ল্যাক টি বা লিকার চা-ই বেশি উপকারী। চা পাতা যেন ভালো হয়, সেদিকেও খেয়াল রাখতে হবে।

ব্ল্যাক টি খেলে তা ট্রাইগ্লিসারাইড, কোলেস্টেরল ইত্যাদি নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। উচ্চ রক্তচাপের সমস্যা আছে যাদের, তাদের জন্য বেশি উপকারী এই চা।

হোয়াইট টি

হোয়াইট টি-র নাম শুনেছেন? হার্ট ভালো রাখতে এটি কিন্তু বেশ কার্যকরী। এই চায়ের লিকার হয় একেবারেই হালকা। এর স্বাদ এবং গন্ধ দুটোই সুন্দর। যাদের বাতের সমস্যা আছে, তাদের জন্যও বেশ উপকারী হোয়াইট টি। এই চা দিনে এক কাপ খেলেই যথেষ্ট।

ওলং চা

এই চা অন্যান্য চায়ের মতো নয়। চা পাতাকে উচ্চ তাপে পুড়িয়ে তৈরি করা হয় ওলং টি। এতে পাওয়া যায় প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। এর স্বাদও আলাদা। হার্টের রোগীতের জন্য এই চা খুবই উপকারী। তবে এটি খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ জেনে নেওয়া ভালো।

গ্রিন টি

হার্ট ভালো রাখার জন্য আরেকটি উপকারী পানীয় হলো গ্রিন টি। এই পানীয় কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইড নিয়ন্ত্রণে কাজ করে। প্রতিদিন তিন কাপ করে গ্রিন টি খেতে পারলে সবচেয়ে ভালো।

এতে ওজনও থাকে নিয়ন্ত্রণে। গ্রিন টি খেতে হবে দুধ-চিনি ছাড়া। এর সঙ্গে আদা মিশিয়ে নিলেও বেশ উপকার পাবেন।

দারুচিনি চা

এই চা তৈরি করা বেশ সহজ। পানি ফুটতে দিয়ে তাতে দারুচিনির টুকরা দিয়ে দেবেন। ভালোভাবে ফুটিয়ে চুলা বন্ধ করে তাতে চা পাতা দেবেন। এবার ছেঁকে নিয়ে পান করবেন। এটি হার্ট ভালো রাখতে দারুণভাবে কাজ করবে।

সম্পর্কিত নিউজ

Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ নিউজ