এসএসসিতে ডোমারে পাসের হার ৯৫.৮৮ ভাগ, জিপিএ-৫ পেয়েছে ১৮৮ জন

ডোমার উপজেলা প্রতিনিধি

ডোমার উপজেলা প্রতিনিধি

৩০ ডিসেম্বর, ২০২১, ২ সপ্তাহ আগে

এসএসসিতে ডোমারে পাসের হার ৯৫.৮৮ ভাগ, জিপিএ-৫ পেয়েছে ১৮৮ জন

করোনা মহামারীতে পিছিয়ে যাওয়া মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফলাফল প্রকাশ হয়েছে আজ। দিনাজপুর বোর্ডের অধীনে ডোমার উপজেলার ৩৬টি মাধ্যমিক বিদ্যালয়ে শতকরা পাসের হার ৯৫ দশমিক ৮৮ ভাগ এবং জিপিএ-৫ পেয়েছে ১৮৮ জন।

ডোমার উপজেলার ৩৬টি মাধ্যমিক বিদ্যালয়ের ২ হাজার ৯০৯ জন শিক্ষার্থী এবারের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এতে ২ হাজার ৭৮৮ জন কৃতকার্য ও ১২১ জন অকৃতকার্য হয়।

উপজেলার ফলাফলের ভিত্তিতে সেরা ৫ বিদ্যালয় হলো– ডোমার বহুমুখী উচ্চ বিদ্যালয় (পাসের হার– ৯৮ দশমিক ৬২ ভাগ, জিপিএ–৫ প্রাপ্ত ৪০ জন), চিলাহাটি মার্চেন্ট উচ্চ বিদ্যালয় (পাসের হার– ৯৮ দশমিক ০৮ ভাগ, জিপিএ–৫ প্রাপ্ত ৩১ জন), ডোমার সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় (পাসের হার– শতভাগ, জিপিএ–৫ প্রাপ্ত ২৭ জন), আটিয়াবাড়ি উচ্চ বিদ্যালয় (পাসের হার–৯৫ দশমিক ৮৮ ভাগ, জিপিএ–৫ প্রাপ্ত ১৯ জন), সোনারায় উচ্চ বিদ্যালয় (পাসের হার–৯৮ দশমিক ১১ ভাগ, জিপিএ–৫ প্রাপ্ত ১৪ জন)।

উপজেলায় শতভাগ পাস করেছে ৫টি বিদ্যালয়ের শিক্ষার্থীরা। বিদ্যালয়গুলো হলো– ডোমার সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়, আমবাড়ি বহুমুখী বালিকা উচ্চ বিদ্যালয়, জোড়াবাড়ি বালিকা উচ্চ বিদ্যালয়, পশ্চিম বোড়াগাড়ি উচ্চ বিদ্যালয়, গোসাইগঞ্জ স্কুল এন্ড কলেজ।

উল্লেখ্য, করোনাভাইরাসের সংক্রমণের কারণে উদ্ভূত পরিস্থিতিতে নির্ধারিত সময়ের সাড়ে আট মাস পর গত ১৪ নভেম্বর এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ২৩ নভেম্বর। করোনার কারণে এবার ভিন্ন পরিস্থিতিতে ভিন্নভাবে অনুষ্ঠিত হয় এ পরীক্ষা। অন্যান্য বছরের মতো এবার সব বিষয়ের পরীক্ষা হয়নি। শুধু বিভাগ ভিত্তিক (বিজ্ঞান, মানবিক, ব্যবসায় শিক্ষা) তিনটি বিষয়ে সময় ও নম্বর কমিয়ে এই পরীক্ষা হয়। অন্য আবশ্যিক বিষয় ও চতুর্থ বিষয়ের পরীক্ষা হয়নি। এসব বিষয়ে জেএসসি ও সমমানের পরীক্ষার নম্বরের ভিত্তিতে ‘ম্যাপিং’ করে নম্বর দেওয়া হয়।