patrika71 Logo
ঢাকাশুক্রবার , ২ জুলাই ২০২১
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. কবিতা
  10. করোনাভাইরাস
  11. কৃষি
  12. খেলাধুলা
  13. চাকরী
  14. জাতীয়
  15. টেকনোলজি
আজকের সর্বশেষ সবখবর

সেনাবাহিনীর গর্ব ১ প্যারা কমান্ডো ইউনিটের প্রতিষ্ঠাবার্ষিকী

পত্রিকা একাত্তর ডেক্স
জুলাই ২, ২০২১ ৪:৫৪ অপরাহ্ণ
Link Copied!

পৃথিবীর অন্যতম দুর্ধর্ষ প্যারা কমান্ডোদের মধ্যে অন্যতম হচ্ছে বাংলাদেশ সেনাবাহিনীর বিশেষায়িত এই ইউনিট। এদের দক্ষতা, ক্ষিপ্রতা দুঃসাহসিক কার্যক্রমের জন্য ডাকা হয় “চিতা” নামে৷

১৯৭৬ সালের আজকের এই দিনে প্রতিষ্ঠিত হয় এই ইউনিটটি। বিশেষ অপারেশন পরিচালনাকারী এ কমান্ডো ইউনিটের সদর দপ্তরে সিলেট অবস্থিত। কমান্ডো ব্যাটালিয়নের সদর দপ্তর সিলেটে অবস্থিত হলেও এরা সেনা সদরের অধীনস্থ।

প্রতিষ্ঠার পর থেকে দেশ ও দেশের বাইরে তারা তাদের কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। দেশের প্রয়োজনে তারা যেমন ঝাপিয়ে পরছে তেমনি দেশের বাইরে যেকোনো প্রয়োজনে তারা হাজির। তার মূল মন্ত্র হচ্ছে ” “Do Or Die” অর্থ্যাৎ করো বা মরো। তারা যেকোনো মিশনে বিজয় ছিনিয়ে আনতে প্রস্তুত এতে জীবন দিতে হলেও তারা রাজি।

তারা বিদেশে বিভিন্ন দেশের কমান্ডোদের সাথে নিয়মিত প্রশিক্ষণ গ্রহন করে। অর্জন করে নতুন নতুন দক্ষতা। তারা আধুনিক অস্ত্রে সজ্জিত। ২০১৬ সালে হলি আর্টিজানে মিশন পরিচালনা করেছিলো এই বিশেষায়িত ইউনিট।

১ প্যারা কমান্ডো ইউনিট আমাদের গর্ব। আজকের এই প্রতিষ্ঠাবার্ষিকীতে তাদের জন্য শুভ কামনা ও ভালোবাসা।বিশ্ব দরবারে বাংলাদেশে পতাকা উঁচিয়ে ধরতে তারা দৃঢ় প্রতিজ্ঞ ।

ইফতেখার নাঈম তানভীর
মহেশখালী