patrika71 Logo
ঢাকাবুধবার , ১৪ জুলাই ২০২১
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. কবিতা
  10. করোনাভাইরাস
  11. কৃষি
  12. খেলাধুলা
  13. চাকরী
  14. জাতীয়
  15. টেকনোলজি
আজকের সর্বশেষ সবখবর

দিনাজপুরের পশুর হাটে আসতে পারে দুম্বা

পত্রিকা একাত্তর ডেক্স
জুলাই ১৪, ২০২১ ৫:০৫ অপরাহ্ণ
Link Copied!

দিনাজপুর জেলার বোচাঁগঞ্জ উপজেলার জহুরা অটো রাইস মিলের স্বত্ত্বাধিকারী মোঃ আব্দুল হান্নান শখের বশে ২০১৬ সালে ভারতের রাজস্থান থেকে ৬টি দুম্বা এনেছিলেন। ৫বছরে অনেক গুলি দুম্বা জম্মদেন দুরভাগা যে প্রথমকার ৬টি দুম্বা নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা ঠিক মতো না নেওয়ার কারনে মারা যায়।

মোঃআব্দুল হান্নান তিনি অত্যন্ত পরিচ্ছন্ন পরিবেশে ও পরম যত্নে লাল পালন করেছেন মরুভূমির প্রাণি দুম্বাগুলোকে। কিন্তু ৬টি দুম্বা গত দু বছরে তার খামারে এখন দুম্বার সংখ্যা এখন ৩০টি। রামদাস পাড়ায় তিনি গড়ে তুলেছেন দুম্বাদের জন্য একটি সুন্দর খামার। দুম্বাগুলিকে দেখার জন্ন‍্য দুর দুরান্ত থেকে প্রতিদিন নতুন নতুন মানুষের ভিড় বিশেষ করে ছোট ছোট বাচ্চাদের বেশী দেখা যায়।

খামারী মোঃ আব্দুল আন্নান বলেন কোরবানীতে এবার বেচা-কেনা করতে পারবোনা। তবে আমি শখের জন্য কিনেছি কিন্ত আর দুই এক বছর পর বিক্রি করবো। আরো অনেক গুলি দুম্বা হক। খামারী আব্দুল হান্নান আশা করেন আগ্রহীরা দুম্বা দুই বছর পর আমার কাজ থেকে কোরবানীর জন্য ক্রয় করবেন বলে তিনি আশাবাদী।

মরু অঞ্চলের প্রাণি দুম্বা পালনে তিনি পরিবেশ ঠিক রেখে সব ধরনের ব্যবস্থা নেন। খাদ্য হিসেবে নেপিয়ার ঘাসের পাশাপাশি বিভিন্ন গো-খাদ্য দেওয়া হয়। ৩০টি দুম্বা দেখাশোনার জন্য রয়েছে কয়েকজন কর্মী। নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করেন উপজেলা প্রাণিসম্পদ বিভাগের কর্মকর্তাগণ।

রায়হান কবির : দিনাজপুর সদর প্রতিনিধি।