patrika71 Logo
ঢাকাবুধবার , ১৬ জুন ২০২১
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. কবিতা
  10. করোনাভাইরাস
  11. কৃষি
  12. খেলাধুলা
  13. চাকরী
  14. জাতীয়
  15. টেকনোলজি
আজকের সর্বশেষ সবখবর

বাংলাদেশে গাধা রপ্তানীতে আগ্রহী পাকিস্তান

পত্রিকা একাত্তর ডেক্স
জুন ১৬, ২০২১ ১০:১১ পূর্বাহ্ণ
Link Copied!

২০২১-২০২২ অর্থবছরে পাকিস্তানে গাধার উৎপাদন বৃদ্ধি পেয়েছে। একই সাথে গাধা রপ্তানীর জন্য নতুন নতুন দেশের খোজ করছে পাকিস্তান।

বিশ্বে গাধা উৎপাদনে তৃতীয় এ দেশটির গাধার মুল ক্রেতা মুলত চীন। গাধার মাংস এবং চামড়া হতে উৎপাদিত বিশেষ মেডিসিন এবং তেলের চাহিদা প্রতিবছর ই চীনে বেড়ে চলেছে।

এর আগের বছর ৫৫ লক্ষাধিক গাধা থাকলেও এ বছর পাকিস্তানে গাধার সংখ্যা ৬৬ লক্ষের ও বেশী দাড়িয়েছে। তাই বৈদেশিক মুদ্রা অর্জনে চীনের পাশাপাশি নতুন নতুন ক্রেতার খোজ করছে পাকিস্তান।

পাকিস্তানী গরু এবং উট অল্প কিছু পরিমাণে বাংলাদেশে রপ্তানী হলেও বাংলাদেশের গ্রামাঞ্চলে গাধার প্রচলন এখনো রয়েছে আর সেদিকেই আগ্রহী পাকিস্তান। এশীয় অন্যান্য দেশ যেমন-আফগানিস্তান এবং মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশেও নতুন কাস্টোমারের খোজ করছে পাকিস্তান।সেক্ষেত্রে বাংলাদেশকে ও পটেনশিয়াল কাস্টোমার হিসেবে বিবেচনা করছে পাকিস্তান

একই সাথে গাধা রপ্তানী করে এ বছর আরো অধিক বৈদেশিক মুদ্রা অর্জন করে দেশের অর্থনীতি শক্তিশালী করা সম্ভব বলে আশাবাদী পাকিস্তানের পশু অধিদপ্তর।গাধার উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে আরো হাইব্রিড জাতের প্রতি গুরুত্বারোপের ব্যপারে আগ্রহী তারা।

উল্লেখ্য, প্রতি বছর কুরবানীর ঈদে স্বল্প সংখ্যক গরু এবং উট পাকিস্তান থেকে বাংলাদেশে আমদানী করা হয়। দেশীয় খামারীদের প্রচেষ্টার ফলে গরু,মহিষ,ছাগল উৎপাদনে বাংলাদেশ ইতোমধ্যে স্বয়ং-সম্পূর্ণতার দ্বারপ্রান্তে রয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।