patrika71 Logo
ঢাকাশনিবার , ২৪ জুলাই ২০২১
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. আবহাওয়া
  8. ইভেন্ট
  9. ইসলাম
  10. কবিতা
  11. করোনাভাইরাস
  12. কৃষি
  13. খেলাধুলা
  14. চাকরী
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

আগস্টের ২ তারিখে উন্মুক্ত হচ্ছে মাইক্রোসফটের ক্লাউড পিসি

পত্রিকা একাত্তর ডেক্স
জুলাই ২৪, ২০২১ ১০:২৬ অপরাহ্ণ
Link Copied!

ad

অবশেষে নতুন ক্লাউড পিসি উন্মোচনের তারিখ ঘোষণা করলো সফটওয়ার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট। আগামী আগষ্ট মাসের ২ তারিখে ‘ক্লাউড পিসি’ উইন্ডোজ ৩৬৫-এর উন্মোচন করা হবে বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম এনগেজেট।

সংবাদ মাধ্যমে প্রকাশিত এক প্রতিবেদন বলা হয়, উইন্ডোজ৩৬৫ নামের নতুন সংস্করণ এই ক্লাউড পিসিটি ব্যবহার করা যাবে কম্পিউটারে আগের উইন্ডোজ চলমান থাকা অবস্থাতেই। এটি সহজে ব্যবহারযোগ্য ভার্চুয়াল মেশিন, যা উইন্ডোজ-১০ বা ১১ এর মতো। তবে এর মূল্য কত হবে তা এখনও বলতে পারেনি সংবাদমাধ্যমটি। যদিও মাইক্রোসফট জানিয়েছে মূল্য সম্পর্কিত ধারণা আগস্টের ১ তারিখে জানানো হবে।

গেম স্ট্রিমিংয়ের আদলে কাজ করবে নতুন এ উইন্ডোজ ৩৬৫। মূল কম্পিউটিংয়ের কাজ হবে রিমোট ডেটা সেন্টারে, সেখান থেকে ডেটা স্ট্রিম করা হবে ব্যবহারকারীর ডিভাইসে। অর্থাৎ, অ্যাপল ম্যাক, ট্যাবলেট বা অন্য যে কোনো ডিভাইস থেকে একটা পুরোদস্তুর উইন্ডোজ ডেস্কটপ পিসি স্ট্রিম করা যাবে।

উইন্ডোজ ১১ সেটআপ দেয়ার নিয়ম!

ঘনঘন চার্জে কি স্মার্টফোনের ক্ষতি হয়?

তবে আপাতত ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে ব্যবহারের জন্য বাজারজাত করা হবে উইন্ডোজ ৩৬৫। মহামারি দুর্যোগের মোকাবিলা করতে, কখনো অফিসে সশরীরে উপস্থিত থেকে, কখনো বা নিজের বাসায় বসে কাজ করার এক মিশ্র প্রক্রিয়া বেছে নিতে হয়েছে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষদের। এ পরিস্থিতিতে মাইক্রোসফট নিজেদের নতুন ‘ক্লাউড পিসি’কে ‘হাইব্রিড উইন্ডোজ ফর এ হাইব্রিড ওয়ার্ল্ড’ আখ্যা দিয়ে বাজারজাত করছে বলে জানিয়েছে।

সব ব্যবহারকারীর নিজস্ব অ্যাপ আর সেই অ্যাপের সেটিং, যে কোনো ডিভাইস থেকে তাৎক্ষণিক বুট হবে বলে জানিয়েছে মাইক্রোসফট। এ প্রসঙ্গে আনুষ্ঠানিক ঘোষণায় প্রতিষ্ঠানটির দাবি, ‘ডিভাইস যেটাই হোক না কেন, উইন্ডোজ ব্যবহারের অভিজ্ঞতা থাকবে একই’।

উইন্ডোজ৩৬৫ এর প্রোগ্রাম ম্যানেজমেন্টের পরিচালক স্কট ম্যানচেস্টার বলেন, এই সিস্টেমে আট প্রকার ভার্চুয়াল সিপিইউ থাকবে। এর র‌্যাম হবে ১৬ জিবি আর স্টোরেজ থাকবে ৫১২ জিবি। এছাড়া আগ্রহী ব্যবহারকারীদের জন্য থাকবে ডেডিকেটেড জিপিইউ পাওয়ার। তথ্য : দৈনিক ইত্তেফাক