patrika71 Logo
ঢাকাশনিবার , ১০ জুলাই ২০২১
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. কবিতা
  10. করোনাভাইরাস
  11. কৃষি
  12. খেলাধুলা
  13. চাকরী
  14. জাতীয়
  15. টেকনোলজি
আজকের সর্বশেষ সবখবর

আগামীকাল মুখোমুখি হতে যাচ্ছে ব্রাজিল ও আর্জেন্টিনা

পত্রিকা একাত্তর ডেক্স
জুলাই ১০, ২০২১ ৪:০৮ অপরাহ্ণ
Link Copied!

আগামীকাল কোপা আমেরিকার ফাইনালে মুখোমুখি হতে যাচ্ছে ফুটবলের সবচেয়ে বড় দুই প্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনা। বিখ্যাত মারাকানা স্টেডিয়ামে ম্যাচ টি শুরু হবে বাংলাদেশ সময় ভোর ৬:০০ টা বাজে।

কোপা আমেরিকার ফাইনালের উত্তাপ শুরু হয়ে গেছে আর্জেন্টিনার ফাইনালে আসার পর পরই। ১৪ বছর পর কোন আন্তর্জাতিক টুর্নামেন্টের ফাইনালে মুখোমুখি হতে যাচ্ছে ফুটবলের দুই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনা। সবশেষ ২০০৭ সালে এই কোপা আমেরিকার ফাইনালেই মুখোমুখি হয় ব্রাজিল ও আর্জেন্টিনা। সেবার আর্জেন্টিনা কে ৩-০ গোলে হারিয়ে শিরোপা জিতে ব্রাজিল।

আর্জেন্টিনার বিপক্ষে ঘরের মাঠে কোন ফাইনাল হারে নি গত ৭১ বছর ধরে। নেইমার থাকা অবস্থায় ব্রাজিল কখনওই ব্রাজিলের মাটিতে ফাইনাল হারে নি। ১৯৫৪ সালের মারাকানার সেই বিশ্বকাপ ফাইনালের পর কখনওই এখানে পরাজিত হয়নি ব্রাজিল।

পরিসংখ্যান অবশ্য কথা বলছে তাদের হয়েই। আর্জেন্টিনা কে গত কোপা আমেরিকার সেমি ফাইনালেও হারিয়েছে তারা, পরে জিতে নিয়েছে টুর্নামেন্ট টা।

একটা মজার বিষয় হচ্ছে ব্রাজিল তাদের সবশেষ পরাজয় পেয়েছে আর্জেন্টিনার কাছে। আর্জেন্টিনা তাদের সব শেষ পরাজয় পেয়েছে ব্রাজিলের কাছে।

এখন পর্যন্ত মুখোমুখি লড়াইয়ে ১০৫ বারের দেখায় আর্জেন্টিনার জয় ৩৮ টি ও ব্রাজিলের জয় ৪১ টি বাকি ২৬ ম্যাচ ড্র। সব মিলে আর্জেন্টিনা গোল করেছে ১৬০ টি ও ব্রাজিল আর্জেন্টিনার জালে বল জড়িয়েছে ১৬৩ বার।

সব মিলে ব্রাজিল এগিয়ে থাকলেও এই প্রতিযোগিতায় আর্জেন্টিনার যে রয়েছে এগিয়ে। ৩৩ বারের লড়াইয়ে ১৫ বার জয় আর্জেন্টিনার ও ১০ বার জয় ব্রাজিলের বাকি ৮ ম্যাচ ড্র।

টুর্নামেন্টে দারুন খেলছে ব্রাজিল ও আর্জেন্টিনা। পাশাপাশি দল কে নেতৃত্ব দিচ্ছে দুই দলের সেরা দুই তারকা মেসি ও নেইমার। এখন পর্যন্ত টুর্নামেন্টে ৪ গোল ও ৫ এসসিস্ট মেসির। অন্যদিকে নেইমার ২ গোলের পাশাপাশি করেছে ৩ টি এসসিস্ট।

এখন দেখার বিষয় শেষ পর্যন্ত কাদের মুখে ফুটে ওঠে শেষ হাসি।