patrika71
ঢাকাশুক্রবার - ৩০ ডিসেম্বর ২০২২
  1. অনুষ্ঠান
  2. অনুসন্ধানী
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া
  7. ইসলাম
  8. কবিতা
  9. কৃষি
  10. ক্যাম্পাস
  11. খেলাধুলা
  12. জবস
  13. জাতীয়
  14. ট্যুরিজম
  15. প্রজন্ম
আজকের সর্বশেষ সবখবর

ফুটবলের সম্রাট পেলে মারা গেছেন

বিনোদন ডেস্ক
ডিসেম্বর ৩০, ২০২২ ১:০৮ অপরাহ্ণ
Link Copied!

ফুটবলের রাজা খ্যাত এই ব্রাজিলিয়ান তারকা পেলে আর নেই। বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) ব্রাজিলের সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেছেন এদসন আরান্তেস দো নাসিমেন্তো।

ক্যান্সারের সঙ্গে লড়াই করে ৮২ বছর বয়সে মারা গেলেন ব্রাজিলিয়ান এই কিংবদন্তি।

২০২২ কাতার বিশ্বকাপ চলাকালীনও ভর্তি ছিলেন হাসপাতালে। সেখান থেকেই প্রিয় ব্রাজিলের একের পর এক ম্যাচ দেখেছেন। শুভেচ্ছা জানিয়েছেন নেইমারদের । কিন্তু, অবশেষে চিকিৎসকদের সমস্ত প্রচেষ্টা ব্যর্থ হল। বৃহস্পতিবার জীবনাবসান হয় ব্রাজিলিয়ান এই তারকার। ফুটবলারের মেয়ে ইনস্টা পোস্টে বাবার প্রয়াণের খবর জানিয়েছেন।

পেলে ১৯৪০ সালের ২৩ অক্টোবর ব্রাজিলের ত্রেস কোরাচয়, মিনাস জেরাইসে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম দন্দিনহো এবং মাতার নাম সেলেস্তে আরাস। তার পিতাও একজন ফুটবলার ছিলেন ও ফ্লুমিনেস ফুটবল ক্লাবে খেলতেন। পেলে দুই ভাই-বোনের মধ্যে বড় ছিলেন এবং মার্কিন উদ্ভাবক টমাস এডিসনের নামানুসারে তার নাম রাখা হয়েছিল। তার পিতামাতা এডিসন থেকে। সরিয়ে তাকে “এদসোঁ” বলে ডাকার সিদ্ধান্ত নেয়, তবে বিভিন্ন সনদপত্রে ভুল করে তার নামের বানান এডিসন লিখতে দেখা যায়। তার পরিবার তাকে “জিকো” ডাকনামে ডাকত। বিদ্যালয়ে পড়াকালীন তিনি “পেলে” ডাকনামটি পান।

পেলে ১৯৫৭ সালের ৭ জুলাই মারাকানা স্টেডিয়ামে আর্জেন্টিনার বিপক্ষে প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলেন। ২-১ ব্যবধানে হারা সেই ম্যাচে ১৬ বছর ৯ মাস বয়সে ব্রাজিলের পক্ষে প্রথম গোল করে পেলে আন্তর্জাতিক অঙ্গনের সর্বকনিষ্ঠ গোলদাতার স্থান দখল করেন।

একজন ব্রাজিলীয় পেশাদার ফুটবলার ছিলেন। পেলে আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলতেন। তিনিই হলেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ ফুটবলার। তাকে ফুটবলের সম্রাট বলা হয়। ব্রাজিলের হয়ে তিনি ১৯৫৮, ১৯৬২, ১৯৬৬ ও ১৯৭০ সালের বিশ্বকাপ ফুটবল প্রতিযোগিতায় অংশ নেন। তিনি ব্রাজিলের জাতীয় দলের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা ও তিনবার বিশ্বকাপজয়ী একমাত্র ফুটবলার।

পত্রিকা একাত্তর/ মাসুদ পারভেজ