patrika71 Logo
ঢাকাশুক্রবার , ২ জুলাই ২০২১
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. আবহাওয়া
  8. ইভেন্ট
  9. ইসলাম
  10. কবিতা
  11. করোনাভাইরাস
  12. কৃষি
  13. খেলাধুলা
  14. চাকরী
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

‌চোখ ধাধা‌নো উন্নয়‌নে সম্ভাবনার জনপদ চরফ্যাশন পর্ব

পত্রিকা একাত্তর ডেক্স
জুলাই ২, ২০২১ ৬:৫১ অপরাহ্ণ
Link Copied!

ad

দু’‌চোখ যে দিক যায়, শুধু উন্নয়ন আর উন্নয়ন।এক হাজার চারশ চ‌ল্লিশ দশ‌মিক চার শূন্য বর্গ‌কি‌লো‌মিটা‌রের আয়ত‌নের উপ‌জেলার চরফ্যাশ‌নের সর্বত্রই উন্নয়ন। উপ‌জেলা শহর থে‌কে প্রত্যন্ত অঞ্চল সবখা‌নে চোখ ধাধা‌নো উন্নয়ন। রাস্তা ঘাট, স্কুল ক‌লেজ,‌ব্রিজ কালভার্ট হাসপাতাল , মস‌জিদ ম‌ন্দির মাদরাসা মক্তব,রাস্তার অ‌লিগ‌লি উন্নয়‌নের জীবন্ত সাক্ষী। আধু‌নিকতার স‌র্বোচ্চ ছোয়ায় প্র‌তিটি উন্নয়নই পর্যটন স্পটে প‌রিণত।

আধু‌নিক স্থাপত্য‌শৈ‌লির নিপূণতায় এখানকার সব স্থাপনাই এখন দ‌ৃষ্টিনন্দন পর্যটন কেন্দ্র।শিশু বি‌নোদন কেন্দ্র, বেতুয়া প্রশা‌ন্তি পার্ক,ম্যান‌গ্রোভ বনাঞ্চল চর কুক‌রি মুকরির রি‌সোর্ট সেন্টার , ঢালচর তারুয়া দ্বীপ মস‌জিদ, মাদরাসাসহ নানা অবকাঠা‌মোর নি‌র্মিত তোরণ ‌,স্কয়ার, আই‌ফেল ওয়াচ টাওয়ার,খামার বা‌ড়ির মত চোখ ধাধা‌নো উন্নয়ন স‌ষ্টির সাক্ষ্য দিচ্ছে।

‌চরফ্যাশ‌নের চোখ ধাধা‌নো উন্নয়ন নি‌য়ে দৈ‌নিক উপকূল বার্তার ধারাবা‌হিক‌ সি‌রিজ রি‌পো‌র্টের আজ‌কের প্রথম পর্ব প্রকা‌শিত হ‌লো শিক্ষাখা‌তের বৈপ্ল‌বিক উন্নয়ন নি‌য়ে।

চরফ্যাশ‌নে মোট দশ‌টি ক‌লেজ ৭২ মাধ্য‌মিক স্কুল ৭০ মাদরাসার সব কয়‌টি‌তে লে‌গে‌ছে উন্নয়‌নের জীবন্ত ছোয়া। পাল‌লিক ম‌ৃত্তিকার প্রাণ পুরুষ আলহাজ আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব উন্নয়‌নের ছোয়াতে সব কিছুই প্রাণবন্ত। প্রায় সব প্র‌তিষ্ঠা‌নের অবকাঠা‌মো‌তে ইট বা‌লি রড‌ সিমেন্ট সুর‌কির ছোয়া লে‌গে‌ছে ।কারুকাজময় শিল্পীর নিপূণ তু‌লির আচ‌ড়ে ক‌লেজগু‌লোতে শোভা পা‌চ্ছে দৃষ্টিনন্দনের আ‌লোকছটা।একা‌ধিক অবকাঠা‌মো তৈ‌রি করা হয়‌েছে প্র‌তি‌টি প্র‌তিষ্ঠা‌নে । সা‌থে প্রশাস‌নিক ভবনের ঔজ্জল্যতাও সু‌শো‌ভিত কর‌ছে সৌন্দর্য পিপাসু‌দের।

সারা বাংলাদেশের মধ্যে এককভাবে শুধু চরফ্যাশন ক‌লে‌জে অনার্স কোর্স অনু‌মোদন , শিক্ষক‌দের এম‌পিও ও ক‌লেজ জাতীয়করণ একক ভা‌বে আবদুল্লাহ আল ইসলাম জ্যাক‌বেরই একক ক‌ৃতিত্ব।এছাড়া নতুন ক‌রে চার‌টি ক‌লেজ প্র‌তিষ্ঠা ও দু‌টো ক‌লে‌জে অনার্স কোর্স অনু‌মোদন এবং নি‌জের ব্য‌ক্তি প্র‌চেষ্টায় চার‌টি ক‌লে‌জেই শিক্ষক‌দের এম‌পিও অনু‌মোদন তাঁরই বিরল সাফল্য।

চরফ্যাশন সরকা‌রি ক‌লে‌জ ও ম‌হিলা ক‌লেজের একা‌ধিক অ্যাকা‌ডে‌মিক ভবন নির্মাণ এবং দ‌ুটো ক‌লে‌জই শিক্ষার্থী‌দের আবা‌সিকভা‌বে থাকার জন্য ছাত্রাবাস ও ছাত্রী‌নিবাস তৈ‌রি করা হ‌য়ে‌ছে।এছাড়া শ‌শিভূষণ বেগম র‌হিমা ইসলাম ক‌লেজ , অধ্যক্ষ নজরুল ইসলাম ক‌লেজ ,আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব ডি‌গ্রি ক‌লেজ ও নী‌লিমা জ্যাকব ডি‌গ্রি ক‌লে জে একা‌ধিক অ্যাকা‌ডে‌মিক ও প্রশাস‌নিক ভবন নির্মাণ করা হ‌য়ে‌ছে। এছাড়া সদ্য প্র‌তি‌ষ্ঠিত দ‌ক্ষিণ আইচা অধ্যক্ষ নজরুল ইসলাম ক‌লেজে একা‌ধিক ভব‌নের কাজ নির্মাণাধীন র‌য়ে‌ছে।

প্রতিষ্ঠিত ক‌লেজগু‌লোতে প্রায় ৪০০ জ‌নের ওপ‌রে অনার্স মাস্টার্স ডি‌গ্রিধারী যুবক‌দের চাকু‌রি হ‌য়ে‌ছে। সদ্য এমপিওভুক্ত কলেজগুলোতে ৬৫ জ‌নের ওপ‌রে এমপিও পাওয়ার জন্য অপেক্ষমান আছে ১৫০জ‌নের বে‌শি ২০০৮ সাল থেকে বিভিন্ন কলেজে নিয়োগ দিয়েছেন ১০০জ‌নেরও বে‌শি , চরফ্যাশন সরকারি কলেজে নিয়োগ দিয়েছেন ৩০ জ‌নের বে‌শি প্রভাষক। এছাড়া বিভিন্ন সিনিয়র মাদ্রাসায় কমপক্ষে ১০০জন জন প্রভাষক।

এছাড়া বি‌ভিন্ন একশ পঞ্চাশ জ‌ন তৃতীয় ও চতুর্থ শ্রে‌ণির কর্মচারীর চাকু‌রি হ‌য়ে‌ছে ব‌লে‌ জানান চরফ্যাশান উপ‌জেলা আওয়ামী তরুণ প্রভাষক ঐ‌ক্যের সাধারণ সম্পাদক অধ্যক্ষ নজরুল ইসলাম ক‌লেজের প্রভাষক নূ‌রে আলম ঝিকু।

‌চরফ্যাশ‌নের শিক্ষ‌খা‌তে বৈপ্ল‌বিক উন্নয়‌নের বিষ‌য়ে চরফ্যাশন উপ‌জেলা আওয়ামী তরুণ প্রভাষক ঐক্যের সভ‌াপতি ও শ‌শিভূষণ বেগম র‌হিমা ইসলাম ক‌লে‌জের ভারপ্রাপ্ত অধ্যক্ষ শ‌রিফুল আলম সো‌য়েব ব‌লেন-

চরফ্যাশন মনপুরার প্রাণপুরুষ আবদুল্লাহ আল ইসলাম ইসলাম এম‌পি ম‌হোদয় চরফ্যা‌শনে শিক্ষাখা‌তে যে অভূতপূর্ব উন্নয়ন ক‌রে‌ছে‌ন তা‌তে আমরা দারুণভা‌বে অ‌বিভূত। বি‌শেষভা‌বে কৃতজ্ঞ। বিজ্ঞজ‌নেরা শিক্ষাখা‌তের এ উন্নয়ন‌কে আন্ত‌রিকতার স‌হিত আজীবন স্মরণ কর‌বে।

ad