patrika71 Logo
ঢাকাশুক্রবার , ২ জুলাই ২০২১
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. আবহাওয়া
  8. ইভেন্ট
  9. ইসলাম
  10. কবিতা
  11. করোনাভাইরাস
  12. কৃষি
  13. খেলাধুলা
  14. চাকরী
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সমানতালে এগিয়ে যাচ্ছে আমাদের সশস্ত্র বাহিনীর নারী সদস্যরা

পত্রিকা একাত্তর ডেক্স
জুলাই ২, ২০২১ ৬:২৮ অপরাহ্ণ
Link Copied!

ad

প্রথমবারের মত বাংলাদেশ সেনাবাহিনীর নারী সদস্যরা র‌্যাপলিং এর মাধ্যমে সম্পূর্ণ কম্ব্যাট লোডসহ হেলিকপ্টার হতে অবতরণ সফলতার সাথে সম্পন্ন করেছে।

সম্প্রতি রাজেন্দ্রপুরে অবস্থিত বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারশেন ট্রেনিং (বিপসট) এ এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। মালিতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে মোতায়েনের পূর্ব-প্রস্তুতি হিসেবে ব্যানব্যাট-৮ এর ফিমেল (সশস্ত্র বাহিনীর নারী সদস্য) এ্যাঙ্গেজমেন্ট টিম (FET) লিডার ক্যাপ্টেন ইয়াসফিন এর নেতৃত্বে ০৪ জন নারী সৈনিকসহ বাংলাদেশ সেনাবাহিনীর মোট ০৫ জন নারী সদস্য এই প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

মালিতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে মোতায়েনপূর্ব ০৬ সপ্তাহের ফিল্ড ট্রেনিং অনুশীলনে নারী সদস্যরা অংশগ্রহণ করেন। এই কঠোর অনুশীলন বাংলাদেশ সেনাবাহিনীর এবং নারী শান্তিরক্ষীদের জন্য এক নতুন দিগন্তের সূচনা করলো যা আগামীতে জাতিসংঘের মহিলা শান্তিরক্ষীদের জন্য উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবে।

উল্লেখ্য, বাংলাদেশ সেনাবাহিনী ২০১৮ সালের জানুয়ারি থেকে পদাতিক ব্যাটালিয়নে ‘‘ফিমেল এ্যাঙ্গেজমেন্ট টিম’’ অন্তর্ভূক্ত করতে শুরু করেছে, যা বর্তমানে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনকে আরও কার্যকর এবং ফলপ্রসূ করতে বিশেষ ভূমিকা রাখছে।

ইফতেখার নাঈম তানভীর
মহেশখালী

ad