patrika71 Logo
ঢাকাশুক্রবার , ১৮ জুন ২০২১
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. কবিতা
  10. করোনাভাইরাস
  11. কৃষি
  12. খেলাধুলা
  13. চাকরী
  14. জাতীয়
  15. টেকনোলজি
আজকের সর্বশেষ সবখবর

প্রবাসী কর্মীদের টিকাদান পদ্ধতি সহজ করা হোক

পত্রিকা একাত্তর ডেক্স
জুন ১৮, ২০২১ ১২:৫১ পূর্বাহ্ণ
Link Copied!

ইফতেখার নাঈম তানভীর : টিকাদান পদ্ধতি! ঘোষণা করা হয়েছে অগ্রাধিকার ভিত্তিতে বিদেশগামী কর্মীদের করোনা টিকা দেওয়া হবে। তা কোন টিকা? চীনের সিনোফার্মের টিকা।

দেশের বড় শ্রম বাজার সৌদি আরবে এখনও সিনোফার্মের টিকা অনুমোদিত না। ওমান, কাতার, কুয়েত এই টিকা অনুমোদন এখনও দেয়নি। বাংলাদেশের শ্রম বাজারের মধ্যে বাহরাইন, ইরান, ইরাক, জর্ডান, লেবানন, মালদ্বীপে সিনোফার্মের টিকা অনুমোদন পেয়েছে।

সংযুক্ত আরব আমিরাত সিনোফার্মের টিকা অনুমোদন দিয়েছে। অর্থাৎ যারা দুবাই ভিজিট ভিসায় যেয়ে অবৈধ হয় কিংবা সেখান থেকে অবৈধ ভাবে ইউরোপের পথে পা বাড়ায় তাদের জন্য টিকা? যদিও দেশটি এখন বাংলাদেশ থেকে কোন মানুষকে প্রবেশের অনুমতি দিচ্ছে না।

যে প্রবাসীর ভিসার মেয়াদ কিংবা ছুটির মেয়াদ আর ১ মাস বা তারও কম সময়ের তাকে কত দিনের মধ্যে ২ ডোজ টিকা দেওয়া যাবে ? ভিসার মেয়াদ শেষ হওয়ার পথে- এমন প্রবাসীর সংখ্যা অনেক।

সৌদি প্রবাসী যাদের হোটেলে কোয়ারেন্টিনে থাকতে হচ্ছে, তাদের জন প্রতি ২৫ হাজার টাকা ভর্তুকি দিচ্ছে সরকার। ভ্যাকসিন নেওয়া থাকলে এ ভর্তুকি দেওয়া লাগতো না। আর এই ভর্তুকি টাকা চলে যাচ্ছে সৌদি আরবে। ফলে ভর্তুকিতে ব্যয় না করে টিকার জন্য ব্যয় করাটাই হবে সাশ্রয়ী।

প্রবাসী কর্মী যদি উপকার করতেই হয়, তাহলে সহজ সমাধান হচ্ছে জনসনের (Johnson & Johnson’s Janssen) টিকা দেওয়া। ১ ডোজ টিকা, ২য় ডোজের কোন ঝামেলা নেই। জনসনের টিকা প্রতি ডোজ প্রায় ১০ ডলার মানে ৮৫০ টাকা প্রায়। সৌদি প্রবাসী একজনের ২৫ হাজার টাকা ভর্তুকির টাকা বিপরীতে ৩০ জনকে টিকা দেওয়া সম্ভব।

আশা করছি, সরকার প্রবাসীদের কথা বিবেচনা করে তাদের জন্য জনসনের টিকা দেওয়ার ব্যবস্থা করবে। একই সঙ্গে বিএমইটি কার্ডধারীদের পাশাপাশি যাদের কার্ড নেই কিন্তু বৈধ ভিসা আছে তাদেরও টিকা দেওয়া নিশ্চত করা।