patrika71 Logo
ঢাকামঙ্গলবার , ১৫ জুন ২০২১
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. কবিতা
  10. করোনাভাইরাস
  11. কৃষি
  12. খেলাধুলা
  13. চাকরী
  14. জাতীয়
  15. টেকনোলজি
আজকের সর্বশেষ সবখবর

এবার পুরুষ অভিভাবক ছাড়াই হজ্ব করতে পারবেন নারীরা

পত্রিকা একাত্তর ডেক্স
জুন ১৫, ২০২১ ৮:২০ পূর্বাহ্ণ
Link Copied!

ইফতেখার নাঈম তানভীর : এবার সঙ্গে কোনো মাহরাম বা পুরুষ অভিভাবক ছাড়াই হজ্ব করতে পারবেন নারীরা। এ বছর হজের তিনটি প্যাকেজ ঘোষণা করেছে সৌদি কর্তৃপক্ষ। এতে নারীদের অভিভাবক ছাড়াই নিবন্ধন করার সুযোগ রাখা হয়েছে।

সৌদি আরবের হজ্ব ও ওমরাহ মন্ত্রণালয়ের নির্দেশিকায় বলা হয়েছে, হজ্ব নিবন্ধনের জন্য নারীদের মাহরাম বা পুরুষ অভিভাবকের কোনো প্রয়োজন নেই। অন্য নারীদের সঙ্গেই তারা হজ্ব করতে পারবেন।

রোববার (১৩ জুন) স্থানীয় সময় দুপুর ১টা থেকে এবারের অনলাইন হজ্ব নিবন্ধন শুরু হয় সৌদি আরবে। এবার শুধুমাত্র সৌদি নাগরিকরাই হজ্ব পালনের অনুমতি পাচ্ছেন। সৌদি নাগরিকদের মধ্যে ১৮ থেকে ৬৫ বছর বয়সী যারা করোনার ভ্যাকসিন নিয়েছেন তারাই হজ্বে অংশ নিতে পারবেন। এ বছর মাত্র ৬০ হাজার সৌদি নাগরিক হজ্ব পালন করবেন।

সাধারণত কোনো নারী হজ্ব পালন করতে চাইলে সঙ্গে মাহরাম বা পুরুষ অভিভাবকের প্রয়োজন হয়। তবে এবার কোনো একাই নিবন্ধন করার সুযোগ পেলেন নারীরা।

বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারির কারণে টানা দ্বিতীয় বছরের মতো বিদেশিদের হজ্বে যাওয়া বন্ধ করেছে সৌদি আরব সরকার। গত ১২ জুন সৌদি আরব সরকারের পক্ষ থেকে জানানো হয়, বিশ্বব্যাপী করোনাভাইরাস সংক্রমণ বাড়তে থাকায় এবারও বিদেশিদের জন্য হজ্ব করার সুযোগ থাকছে না।