patrika71 Logo
ঢাকাসোমবার , ১৪ জুন ২০২১
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. কবিতা
  10. করোনাভাইরাস
  11. কৃষি
  12. খেলাধুলা
  13. চাকরী
  14. জাতীয়
  15. টেকনোলজি
আজকের সর্বশেষ সবখবর

দিনাজপুরে চোখ জুড়ানো সুন্দরতম বিদ্যাপীঠ “দীপশিখা স্কুল”

পত্রিকা একাত্তর ডেক্স
জুন ১৪, ২০২১ ১২:২৮ পূর্বাহ্ণ
Link Copied!

রায়হান কবির : আগা খান স্থাপত্য অ্যাওয়ার্ড প্রাপ্ত মাটি ও বাশের তৈরি ভিন্নধর্মী বিদ্যানিকেতন “ দীপশিখা স্কুল ” দিনাজপুর জেলা শহর থেকে ২২ কি.মি দূরে বিরল উপজেলার রূদ্রপুরে অবস্থিত। এর প্রথম ও প্রধান বৈশিষ্ট্যই হলো এটি পুরোটা মাটি ও বাঁশের তৈরি। স্কুলটি এখানেই থেমে নেই, স্কুলটির ভিন্নধর্মী নির্মাণশৈলীর কারণে এর নাম ছড়িয়ে পড়েছে বিশ্বজুড়ে।

এই নান্দনিক শিল্পের জন্য আগা খান আর্কিটেকচার অ্যাওয়ার্ডও অর্জণ করেছে স্কুলটি। তবে শুধু স্থাপত্যেই স্বাক্ষর রেখে থেমে থাকেনি স্কুলটি, এর পাশাপাশি শিক্ষাতেও ছাপ রেখে চলেছে। দ্বিতল এ স্কুলের বৈশিষ্ট্য হলো, কক্ষে শিক্ষার্থীরা গরম-শীতের অনুভূতি তীব্রভাবে অনুভব করে না।

আলো-বাতাসের আগমনে স্বাস্থ্যও ভালো থাকে। কক্ষগুলোও পরিবেশবান্ধব। তবে আলোচিত এই স্থাপনাটির নির্মাণ শেষ হয় ২০০৬ সালের সেপ্টেম্বরে। Anna Heigar আর্কিটেক্ট এর ডিজাইন, জার্মান শিক্ষা ভিত্তিক প্রতিষ্ঠান ও বাংলাদেশের বেসরকারী সেবা দানকারী প্রতিষ্ঠান দীপশিখার সহযোগীতায় নির্মান করা হয় স্কুলটি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।