দাম্পত্য জীবনে সুখী হওয়ার ৫ উপায়

সম্পর্ক শুরু করার চাইতে ধরে রাখা কঠিন। আর এই কঠিন কাজটা অনেকটাই সহজ হয় দুজনের প্রচেষ্ঠায়। দাম্পত্য জীবনে ঝগড়াঝাঁটি থাকবেই। তবে এর মাঝেও কিছু বিষয় থাকে যা সুখী সম্পর্কের উদাহরণ হিসেবে বলা যায়।

তেমনি কিছু বিষয়, যা দাম্পত্য জীবনে সুখী হওয়ার উপায় ও সম্পর্ক সুন্দর রাখতে সহায়ক ভূমিকা পালন করে, এ নিয়ে আজকের এ আর্টিকেল সাজানো হলো।

নিজস্বতা বজায় রাখা

দাম্পত্য জীবনের গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে নিজস্বতা বজায় রাখা। অর্থাৎ, নিজের স্বকীয়তা ও বৈশিষ্ট্য ঠিক রাখা।

নিজের স্বকীয়তা হারিয়ে ফেললেন সম্পর্কে বিরক্তির উদ্রেক হয়। সম্পর্ক জটিল ও বিষাক্ত হয়ে পরে। অপরদিকে নিজস্বতা সুখী দাম্পত্য জীবনের অনুঘটক হিসেবে কাজ করে।

দুর্বলতা মেনে নেয়া

নিজের দুর্বলতা অন্যের কাছে প্রকাশে ভয় ও সংকোচ কাজ করে। বেশিরভাগ মানুষ এজন্য জীবনসঙ্গীর কাছে নিজের দুর্বলতা প্রকাশ করেন। তবে, দাম্পত্য সম্পর্ক ঠিক রাখতে ওপরের কাছে নিজের দুর্বলতা খুলে বলতে হবে।

মনে রাখবেন, যে আপনাকে ভালোবাসে ও আপনার জন্য উপযুক্ত সে সকল অবস্থাতেই আপনাকে ভালোবাসবে ও সাদরে গ্রহণ করবে।

অনিশ্চয়তার মাঝে ঝুঁকি নেই

সঙ্গী কি ভাববে বা বলবে এই ভয়ে কথা লুকানো যাবেনা। একে অপরকে সব খুলে বলতে হবে। আপনার প্রতি আন্তরিক জীবনসঙ্গী আপনার সব কথা শুনবে ও গুরুত্ব দেবে।

কথা দিয়ে কথা রাখা

কথা দিয়ে কথা রাখা যে কারোরই নৈতিক দায়িত্ব ও মানবিক গুণ। পারস্পরিক সম্পর্কেও এর ব্যাতিক্রম নয়। কথা দিয়ে কথা রাখলে একে অপরের প্রতি সম্মান বৃদ্ধি পাবে। সুখী দাম্পত্য জীবনে যা নিয়ামক হিসেবে কাজ করবে।

যৌনতাই সব সময় সমাধান নয়

যৌনতা কখনও সব সমস্যার সমাধান হতে পারে না। সমস্যা সমাধানের জন্য আলাপ আলোচনা, যোগাযোগ বৃদ্ধি বেশি কার্যকরী ভূমিকা পালন করে থাকে।

সম্পর্কিত নিউজ

Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ নিউজ