patrika71 Logo
ঢাকাবুধবার , ১৫ সেপ্টেম্বর ২০২১
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. আবহাওয়া
  8. ইভেন্ট
  9. ইসলাম
  10. কবিতা
  11. করোনাভাইরাস
  12. কৃষি
  13. খেলাধুলা
  14. চাকরী
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

মায়ানমারকে গোলাবারুদ সহায়তা দিচ্ছে ভারত

পত্রিকা একাত্তর ডেক্স
সেপ্টেম্বর ১৫, ২০২১ ১০:৫০ পূর্বাহ্ণ
Link Copied!

ad

রোহিঙ্গা গণহত্যা এবং নির্বাচিত সরকারকে আটক করে সেনাবাহিনীর ক্ষমতা দখল করাকে কেন্দ্র করে যখন পশ্চিমারা মায়ানমারের সামরিক বাহিনীকে সব ধরণের সমরাস্ত্র সরবরাহ বন্ধে উদ্যোগ নিয়েছে, তখন অন্যদিকে পশ্চিমা বিরোধী গোষ্ঠী চীন, রাশিয়া এখনো মায়ানমারকে অস্ত্র সরবরাহ অব্যাহত রেখেছে। এবার সেই দলে সর্বশেষ ভারতও যুক্ত থাকার তথ্য প্রমাণ এসেছে আমাদের হাতে।

মায়ানমারের সামরিক বাহিনীর ওপর সমরাস্ত্র সরবরাহের নিষেধাজ্ঞার পরেও মায়ানমারে ভারতের তৈরী অস্ত্র ও গোলাবারুদের সরবরাহ এখনো অব্যাহত রয়েছে। ছবিতে মায়ানমার পুলিশকে সরবরাহ করা ভারতে তৈরী ১২ গজ শটগানের এম্যুনিশন দেখতে পাচ্ছেন। গতকাল সামরিক জান্তা বিরোধী বিদ্রোহী গোষ্টির সদস্যরা মায়ানমার পুলিশের একটি থানায় হামলা করে এসব গোলাবারুদ উদ্ধার করেছে। মায়ানমারের মুদ্রায় সর্বমোট ৭ মিলিয়ন কিয়াত মূল্যের গোলাবারুদ এসময় বিদ্রোহীরা নিজেদের হস্তগত করেছে। উদ্ধারকৃত গোলাবারুদে ১,০০০ টি এন্টি পার্সোনাল মাইনও রয়েছে বলে নিশ্চিত হওয়া গিয়েছে।

মায়ানমারের Minywa পুলিশ স্টেশনে কোয়ালিশন হামলা করে বেশ কয়েকটি বিদ্রোহী গোষ্টি একসাথে মিলে। এই আক্রমণে ৫ পুলিশ সদস্য নিহত হয়েছে এবং বাকিরা ইউনিফর্ম পাল্টে আশপাশের এলাকায় পালিয়েছে। পরবর্তীতে ওই পুলিশ ষ্টেশনটি লুট করে উল্লেখিত গোলাবারুদ উদ্ধার করে বিদ্রোহীরা।

এর আগেও আমরা দেখেছি, আফগান সরকারকে দেওয়া ভারতের তৈরী বিভিন্ন সমরাস্ত্র শেষ পর্যন্ত বিদ্রোহীদের হস্তগত হয়েছে। এবার মায়ানমারের ক্ষেত্রেও একই ঘটনার পুনরাবৃত্তি ঘটেছে, যা এই অঞ্চলে আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা নষ্ট করতে পারে।

ইফতেখার নাঈম তানভীর: কক্সবাজার।