patrika71 Logo
ঢাকাবুধবার , ১৬ জুন ২০২১
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. কবিতা
  10. করোনাভাইরাস
  11. কৃষি
  12. খেলাধুলা
  13. চাকরী
  14. জাতীয়
  15. টেকনোলজি
আজকের সর্বশেষ সবখবর

৩২ দেশে কূটনৈতিক উপহার হিসেবে ”আম” পাঠিয়েছে পাকিস্তান

পত্রিকা একাত্তর ডেক্স
জুন ১৬, ২০২১ ৩:০৫ অপরাহ্ণ
Link Copied!

ইফতেখার নাঈম তানভীর : বাংলাদেশসহ এ বছর বিশ্বের ৩২টিরও বেশি দেশের রাষ্ট্রপ্রধানের জন্য উপহার হিসেবে আম পাঠিয়েছে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রনালয়। তবে যুক্তরাষ্ট্র ও চীনসহ আরো কিছু দেশ কোভিডের দোহাই দিয়ে সে আম নিতে অস্বীকৃতি জানালেও শেষমেষ চীন পাকিস্তানের ১৮ টন ”সিন্ধরী” আম গ্রহণ করেছে।

যদিও অনেক বিশ্লেষকের ভাষায়, চীন আর আমেরিকার পাকিস্তান নীতি নিয়ে টানাপোড়ন ই হয়ত এ কূটনীতির মুল কারন হতে পারে। অবশ্য পাকিস্তান নিজেই চীন এবং যুক্তরাষ্ট্র উভয় দেশের কাছেই কৌশলগত কারনে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দেশ। পাকিস্তান স্থিতিশীলতার এ অঞ্চলে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তাই যুক্তরাষ্ট্র এ ব্যপারে আগ্রহ না দেখালেও চীনের আগ্রহ না দেখানোটা কাংখিত নয়।যার ফলশ্রুতিতেই চীন শেষপর্যন্ত সে আম গ্রহণ করে।

এদিকে ফ্রান্স ও পাকিস্তানের প্রস্তাব সত্বেও আম নিতে আগ্রহ জানায়নি। অপরদিকে কানাডা, নেপাল, মিশর ও শ্রীলঙ্কার মত দেশগুলো উক্ত আম উপহার হিসেবে না পেয়ে ”দু:খ প্রকাশ”করেছে।

বন্ধুপ্রতীম দেশগুলোর রাষ্ট্রপ্রধানদের পাকিস্তানী আম কূটনীতি কিছু ক্ষেত্রে সফল ই বলা যায়। এ বছর ১ বক্স (১০ টন-১৮ টন) বিশেষ আম সকল রাষ্ট্রপ্রধানের জন্য বরাদ্দ করা হয়েছে,যার মধ্যে বাংলাদেশ ও রয়েছে। যদিও সে আম বাংলাদেশের তরফ থেকে এখনো গ্রহণ করা হয়েছে কিনা তা সম্পর্কে এ প্রতিবেদন লিখা পর্যন্ত নিশ্চিত হওয়া সম্ভব হয়নি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।