patrika71 Logo
ঢাকাসোমবার , ১৪ জুন ২০২১
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. কবিতা
  10. করোনাভাইরাস
  11. কৃষি
  12. খেলাধুলা
  13. চাকরী
  14. জাতীয়
  15. টেকনোলজি
আজকের সর্বশেষ সবখবর

আজ ১৪ ই জুন বিশ্বরক্তদাতা দিবস

পত্রিকা একাত্তর ডেক্স
জুন ১৪, ২০২১ ৩:৩১ অপরাহ্ণ
Link Copied!

আশিকুর রহমান আদনান : বিশ্বরক্তদাতা দিবস! আজকে কার্ল ল্যান্ডস্টেইনার তাঁর জন্মদিন এবং তিনি ১৯০১ সালে রক্তের গ্রুপ সমূহ আবিষ্কার করেন যা আমাদের জন্য সহজতর করে দিয়েছেন রক্ত এর জটিলতা থেকে গ্রুপ অনুযায়ী রক্ত দেওয়া সম্ভব হচ্ছে আর তাঁর জন্মদিন উপলক্ষ্যে ১৪ ই জুন বিশ্বরক্তদাতা হিসেবে পালন হয়ে আসছে তবে আমাদের দেশে সুঁচ এর ভয় এখন যেন যাচ্ছে না প্রতিবছর রক্তের অভাবে ৫৫ হাজার মানুষের মৃত্যু হচ্ছে.. আমরা ৭১,৫২ তে রক্ত দিয়েছি তবে এখন কেন নয়।

তবে আমাদের দেশে সুঁচ এর ভয় এখন যেন যাচ্ছে না প্রতিবছর রক্তের অভাবে ৫৫ হাজার মানুষের মৃত্যু হচ্ছে.. আমরা ৭১,৫২ তে রক্ত দিয়েছি তবে এখন কেন নয়। রক্ত দেওয়ার সাথে সাথে শরীরে বোনম্যারো নতুন কনিকা তৈরী হয়। দুই সপ্তাহের মধ্যে নতুন রক্ত কনিকার জন্ম হয়,ঘাটতি পূরন হয়। ১৮ থেকে ৬০ বছর বয়সী ৪৫ কেজি ওজনের সকল মানুষ ই রক্ত দিতে পারেন।মানুষকে সাহায্য করার একটা সহজতম উপায় হচ্ছে রক্ত দান করা।

আমাদের টাকা পয়সা খুব বেশী নেই তাই মানুষের উপকার করতে পারি না,কিন্তু রক্ত আছে যা দিলে আমার কোন ক্ষতি নেই বরং একটা জীবন বাঁচল.. আমরা প্রায় সময় ই দেখি রক্তের জন্য বাইরে বলতে হচ্ছে অথচ তার পরিবারে আপনজন এর অভাব নেই, কুলখানি তে অনেক আত্মীয় স্বজন আসে যাদের রক্তের গ্রুপের সাথে মিল থাকা সত্ত্বেও রক্তের অভাবে প্রাণ হারায়। আসুন আমরা এই সূঁচ ভয় দূর করি রক্ত দেই জীবন বাঁচাই। আজ এই রক্ত দাতা দিবসে সকল রক্ত দাতা দের সম্মান জানাই..

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।