patrika71 Logo
ঢাকাশনিবার , ১১ সেপ্টেম্বর ২০২১
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. আবহাওয়া
  8. ইভেন্ট
  9. ইসলাম
  10. কবিতা
  11. করোনাভাইরাস
  12. কৃষি
  13. খেলাধুলা
  14. চাকরী
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

শুভ জন্মদিন কন্ঠশিল্পী কনক চাঁপা

পত্রিকা একাত্তর ডেক্স
সেপ্টেম্বর ১১, ২০২১ ৪:৪৭ অপরাহ্ণ
Link Copied!

ad

বাংলাদেশের প্লেব্যাকের গানের ক্ষেত্রে যদি আমি এপিসোড হিসেবে চিন্তা করি তবে দুইটা এপিসোড চোখের সামনে অনায়াসেই দৃশ্যমান হয়। প্রথমটি সাবিনা-রুনা এপিসোড, দ্বিতীয় এবং শেষটি কনক চাঁপা এপিসোড।

নব্বইয়ের মধ্যভাগ পর্যন্ত বেশির ভাগ জনপ্রিয় এবং নন্দিত চলচ্চিত্রের গান গুলা ছিলো রুনা-সাবিনা’র এবং এরপর তথা নব্বয়ের মধ্যভাগ থেকে ২০০৯ -২০১০ সাল পর্যন্ত ছিলো “কনক চাঁপা” এপিসোড।যেখানে সিংহভাগ সুস্হ এনং জনপ্রিয় গান ছিলো এই কনক চাঁপা’র ঝুলিতে।

বাংলা চলচ্চিত্রের যদি দরাজ কন্ঠের গায়িকার হিসেব করা হয় তাহলে প্রথমদিকেই কনক চাঁপার নাম উঠে আসবে।এতো সফট,মেলোডিয়াস এবং দরাজ কন্ঠের গায়িকা বোধ করি খুব কমই জন্ম নিয়েছে বাংলাদেশে।

কনক চাঁপা যে এপিসোডটাতে ছিলো সেখানে তিনি একটি জুটি গড়েছিলেন একজন নায়িকার সাথে।যেটি সম্ভবত বাংলা চলচ্চিত্রের ইতিহাসের শ্রেষ্ঠতম নায়িকা-গায়িকা জুটি।যে জুটির নাম কনক চাঁপা শাবনুর জুটি। পর্দায় যখন শাবনুর কনক চাঁপা’র গানে লিপসিং করতো তখন মনে হতো এটি বুঝি শাবনুরই গাইছে।এছাড়া জুটিটা এতোবেশী খাপে খাপ ছিলো যে কনক চাঁপা কোন টিভি প্রোগামে গান গাইলে শুনলে মনে হতো শাবনুর গান গাইছে।এটা বিরল একটি ঘটনাই বটে।এই গুনী শিল্পী যেমন তার প্রফেশনে সবাইকে মুগ্ধ করেছেন তমনি মুগ্ধ করা তার ব্যাক্তিত্বও।বিনয়ী এবং নির্লোভী এই শিল্পী চাননা তার মৃত্যুর পর শহীদ মিনারে তার লাশ যাক। কারন সে অযথা খ্যাতির লোভী না।এছাড়া তার অন্তিত ইচ্ছা মসজিদের পাশে যেনো তাকে শায়িত করা হয়।

১৯৬৯ সালের ১১ই সপ্টেম্বর জন্ম নেয়া দরাজ কন্ঠের গায়িকা কনক চাঁপা পার করছেন ৪৯-টি বসন্ত।আজকের এই দিনে প্রত্যাশা গুনী এই মানুষটি সুস্হভাবে আরো অনেক দিন বেঁচে থাকুক আমাদের মাঝে এবং মোহিত করুক তার জাদুকরী দরাজ কন্ঠ দিয়ে।  আজকের এই শুভদিনে তার প্রতি রইলো অনেক দোয়া এবং ভালোবাসা।

মোঃ মাসুদ পারভেজ রানা।