patrika71
ঢাকামঙ্গলবার , ১১ এপ্রিল ২০২৩
  1. অনুষ্ঠান
  2. অনুসন্ধানী
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া
  7. ইসলাম
  8. কবিতা
  9. কৃষি
  10. ক্যাম্পাস
  11. খেলাধুলা
  12. জবস
  13. জাতীয়
  14. ট্যুরিজম
  15. প্রজন্ম
আজকের সর্বশেষ সবখবর

শুভ জন্মদিন শিল্পা রাও

বিনোদন ডেস্ক
এপ্রিল ১১, ২০২৩ ১০:১৭ অপরাহ্ণ
Link Copied!

শিল্পা রাও হলেন একজন ভারতীয় গায়িকা। আজ তার জন্মদিন। শিল্পা রাও ১৯৮৪ সালের ১১ই এপ্রিল ঝাড়খণ্ড রাজ্যের জমশেদপুরে জন্মগ্রহণ করেন। তার জন্মনাম ছিল অপেক্ষা রাও, যা পরবর্তী কালে পরিবর্তন করে শিল্পা রাও রাখা হয়েছিল। তার ভাষ্য অনুসারে, শিল্পা নামের সাথে তিনি নিজেকে অধিক যুক্ত করতে পারেন, কারণ নামটিতে “শিল্প সম্পর্কীয়” ব্যাপার রয়েছে। শৈশবে তিনি গান গাওয়া শুরু করেন। তার পিতা এস বেঙ্কট রাও তার প্রথম সঙ্গীত শিক্ষক তিনি শিল্পাকে সঙ্গীতের বিভিন্ন রাগের শিক্ষা দেন।

তার পিতার শিক্ষা সম্পর্কে রাও বলেন, “তার শিক্ষাদানের কৌশল ছিল রীতিবিবর্জিত, কিন্তু তা ফলপ্রসূ ছিল। শিল্পা জমশেদপুরের লিটল ফ্লাওয়ার স্কুল ও লয়লা স্কুলে পড়াশোনা করেন। স্কুলে তিনি সমবেত সঙ্গীত দলে অংশগ্রহণ করতেন। ১৯৯৭ সালে তিনি মুম্বই বিশ্ববিদ্যালয় থেকে ফলিত পরিসংখ্যানে স্নাতকোত্তর ডিপ্লোমা করার উদ্দেশ্যে তার পরিবারের সাথে মুম্বইয়ে পাড়ি জমান। ২০০৪ সালে তিনি স্থায়ীভাবে মুম্বইয়ে চলে আসেন এবং সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে ফলিত পরিসংখ্যানে স্নাতকোত্তর সম্পন্ন করেন।[৪

রাও দ্য ট্রেন (২০০৭) চলচ্চিত্রের “ও আজনবি” এবং বাচনা অ্যায় হাসিনো (২০০৮) চলচ্চিত্রের “খোদা জানে” গান দিয়ে অধিকতর খ্যাতি অর্জন করেন। দ্বিতীয় গানটির জন্য তিনি ৫৪তম ফিল্মফেয়ার পুরস্কারে শ্রেষ্ঠ নারী নেপথ্য কণ্ঠশিল্পী বিভাগে মনোনীত হন এবং শ্রেষ্ঠ নারী নেপথ্য কণ্ঠশিল্পী বিভাগে স্ক্রিন পুরস্কার অর্জন করেন। পরের বছর তিনি ইলাইয়ারাজার সুরে পা (২০০৯) চলচ্চিত্রের “উড়ি উড়ি ইত্তেফাক” গানে কণ্ঠ দিয়ে ৫৫তম ফিল্মফেয়ার পুরস্কারে আরেকবার শ্রেষ্ঠ নারী নেপথ্য কণ্ঠশিল্পী বিভাগে মনোনীত হন।

এরপর তিনি জব তক হ্যায় জান (২০১২) চলচ্চিত্রে এ আর রহমানের সুরে “ইশ্‌ক শাভা”, ধুম ৩ (২০১৩) চলচ্চিত্রে প্রীতম চক্রবর্তীর সুরে “মালাং”, এবং ব্যাং ব্যাং! (২০১৪) চলচ্চিত্রে বিশাল-শেখরের সুরে “মেহেরবান” গানে কণ্ঠ দেন। ২০১৯ সালে ওয়ার চলচ্চিত্রের “ঘুঙরু” গানে কণ্ঠ দিয়ে তিনি শ্রেষ্ঠ নারী নেপথ্য কণ্ঠশিল্পী বিভাগে ফিল্মফেয়ার পুরস্কার অর্জন করেন।

পত্রিকা একাত্তর / মাসুদ পারভেজ