patrika71
ঢাকাবুধবার - ৪ জানুয়ারি ২০২৩
  1. অনুষ্ঠান
  2. অনুসন্ধানী
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া
  7. ইসলাম
  8. কবিতা
  9. কৃষি
  10. ক্যাম্পাস
  11. খেলাধুলা
  12. জবস
  13. জাতীয়
  14. ট্যুরিজম
  15. প্রজন্ম
আজকের সর্বশেষ সবখবর

শুভ জন্মদিন মিশা সওদাগর

বিনোদন ডেস্ক
জানুয়ারি ৪, ২০২৩ ১০:৩৭ অপরাহ্ণ
Link Copied!

ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা মিশা সওদাগর। আজ এই অভিনেতার জন্মদিন।

১৯৬৬ সালের ৪ জানুয়ারি পুরান ঢাকায় একটি মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। তার আসল নাম শহীদ হাসান। চলচ্চিত্রে পা রাখার পর তার নাম হয়ে যায় মিশা সওদাগর। স্ত্রীর মিতা নামের ‘মি’ এবং নিজের নামের ‘শা’ একসঙ্গে করে নিজের নাম রাখেন মিশা। দাদার নামের থেকে সওদাগর উপাধি নিয়ে নিজের পুরো নামকরণ করেন মিশা সওদাগর।

জন্মদিনে সবার কাছে দোয়া চেয়ে মিশা সওদাগর বলেন, জন্মদিন মানেই তো বয়সটা বেড়ে গেল। সবার কাছে দোয়া চাই যেন পরিবারের সবাইকে সঙ্গে নিয়ে ভালো থাকতে পারি, সুস্থ থাকতে পারি।

১৯৮৬ সালে এফডিসি আয়োজিত নতুন মুখের সন্ধ্যানে নির্বাচিত হয়ে সিনেমায় যাত্রা শুরু করেন মিশা। ‘চেতনা’ ও ‘অমরসঙ্গী’ চলচ্চিত্র দুটিতে নায়ক হিসেবে অভিনয় করেন তিনি, কিন্তু দুটি চলচ্চিত্রেই সাফল্যের দেখা পাননি। নায়ক হিসেবে যাত্রা শুরু করলেও ক্যারিয়ার গড়েন খলনায়ক হিসেবে। তিন দশকের বেশি সময় ধরে বড় পর্দার দর্শক মাতাচ্ছেন জনপ্রিয় খল-অভিনেতা মিশা সওদাগর। আট শতাধিক চলচ্চিত্রে অভিনয় করে বাংলা চলচ্চিত্রে খলনায়ক হিসেবে তিনি নিজেকে নিয়ে গেছেন এক অতুলনীয় উচ্চতায়। ‘বস নাম্বার ওয়ান’ ও ‘অল্প অল্প প্রেমের গল্প’ ছবির জন্য পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

মিশা সওদাগর প্রথম খলনায়ক চরিত্রে অভিনয় করেন তমিজ উদ্দিন রিজভী পরিচালিত ‘আশা ভালবাসা’ চলচ্চিত্রে। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাঁকে। ভিলেন হিসেবে নিজেকে বড়পর্দায় প্রতিষ্ঠিত করেছেন। মিশার স্ত্রীর নাম মিতা, এই দম্পতির দুই ছেলে সন্তান রয়েছে, বড় ছেলে হাসান মোহাম্মদ ওয়ালিদ ও ছোট ছেলে ওয়াইজ করণী।

বাংলাদেশে চলচ্চিত্র শিল্পী সমিতির টানা দ্বিতীয়বার সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন মিশা সওদাগর।

মিশা সওদাগর আট শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন। চলচ্চিত্রে সাধারণত তিনি খলনায়ক হিসেবে অভিনয় করে থাকেন। খল চরিত্রে অভিনয়ের স্বীকৃতি হিসেবে তিনি বস নাম্বার ওয়ান (২০১১) চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ খলচরিত্রে অভিনয়শিল্পী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।

এছাড়া তিনি অল্প অল্প প্রেমের গল্প (২০১৪) চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ কৌতুক অভিনয়শিল্পী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।

আজ এই অভিনেতা জন্মদিনে পত্রিকা একাত্তর এর পক্ষ থেকে অনেক অনেক শুভেচছা রইলো।

পত্রিকা একাত্তর/ মাসুদ পারভেজ