patrika71
ঢাকামঙ্গলবার - ১৩ ডিসেম্বর ২০২২
  1. অনুষ্ঠান
  2. অনুসন্ধানী
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া
  7. ইসলাম
  8. কবিতা
  9. কৃষি
  10. ক্যাম্পাস
  11. খেলাধুলা
  12. জবস
  13. জাতীয়
  14. ট্যুরিজম
  15. প্রজন্ম
আজকের সর্বশেষ সবখবর

হস্ত ও কারুশিল্প প্রতিষ্ঠান জরিপের ৪ দিনব্যাপী প্রশিক্ষন কর্মসূচির উদ্বোধন

নিজস্ব প্রতিনিধি
ডিসেম্বর ১৩, ২০২২ ৬:৪৩ অপরাহ্ণ
Link Copied!

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো কর্তৃক পরিচালিত মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রালয়ের আওতায় জয়িতা ফাউন্ডেশনের সহযোগিতায় বাংলাদেশ পরিসংখ্যান হস্ত ও কারু শিল্পের প্রতিষ্ঠান জরিপের উদ্ধোধন কর্মসূচি অনুষ্ঠিতি হয়েছে। (১২ ডিসেম্বর) সোমবার পরিসংখ্যান ব্যুরোর অডিটরিয়ামে এ উদ্ধোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মতিয়ার রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন।

উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন পরিসংখ্যান তথ্য ও ব্যবস্থাপনা বিভাগের অতিরিক্ত সচিব শেখ কাবেদুল ইসলাম এসময় তিনি বলেন, কারু শিল্প প্রতিষ্ঠান জরিপ দেশের প্রথম কারু শিল্প সংশ্লিষ্ট জরিপ।জরিপটি পরিচালিত হলে এই শিল্পের সাথে জড়িত জনবল ও প্রতিষ্ঠানের সংখ্যা এবং উৎপাদিত পণ্যের পরিসংখ্যান সরবারহ করা সম্ভব হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জয়িতা ফাউন্ডেশনের প্রকল্প পরিচালক শেখ মুহাম্মদ রেফাত আলী এসময় তিনি বলেন, জরিপটির মাধমে হালনাগাদকৃত তথ্য পাওয়া যাবে। এটি শিল্প উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

পরিসংখ্যান ব্যুরোর ইন্ডাস্ট্রি এন্ড লেবার উইং এর পরিচালক কবীর আহমেদ বলেন, দিন দিন হস্তশিল্প বিলুপ্তপ্রায়। তবে বর্তমানে উদ্যোক্তারা যেভাবে কাজ করছে নতুন করে ফিরে আসবে কাজের প্রয়াস।

আরও উপস্থিত ছিলেন কম্পিউটার উইং এর পরিচালক আবুল কালাম আজাদ, পরিসংখ্যান ব্যুরোর ইন্ডাস্ট্রি এন্ড লেবার উইং এর জয়িতা প্রকল্পের পরিচালক জেরিনা পাশা।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন পরিসংখ্যান ব্যুরোর বিভিন্ন কর্মকর্তাবৃন্দ।জয়িতা প্রকল্প উদ্যোক্তা তৈরীতে বিশেষ ভূমিকা পালন করে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর হস্ত ও কারু শিল্পের জরিপের মাধ্যমে আর্থসামাজিক উন্নয়নে বিশেষ ভূমিকা পালন করা সম্ভব হবে।

পত্রিকা একাত্তর/ সিয়াম সরকার