patrika71
ঢাকামঙ্গলবার - ২২ নভেম্বর ২০২২
  1. অনুষ্ঠান
  2. অনুসন্ধানী
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া
  7. ইসলাম
  8. কবিতা
  9. কৃষি
  10. ক্যাম্পাস
  11. খেলাধুলা
  12. জবস
  13. জাতীয়
  14. ট্যুরিজম
  15. প্রজন্ম
আজকের সর্বশেষ সবখবর

ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক এখন জন দূর্ভোগের সড়ক

জেলা প্রতিনিধি, ময়মনসিংহ
নভেম্বর ২২, ২০২২ ৮:৪৪ অপরাহ্ণ
Link Copied!

এ যেন পাথর বিছানো মহাসড়ক! পাথরের ওপর দিয়ে দ্রুতগতিতে গাড়ি চলার সময় চাকার ঘর্ষণে পাথর ছিটকে পড়ছে পথচারীসহ যানবাহনে। ঘটছে ছোটবড় দুর্ঘটনা। ক্ষতি হচ্ছে যানবাহনেরও। সড়কের পাথর গাড়ির চাকায় পিষ্ট হয়ে শরীরে লেগে আহত হওয়ার খবর পাওয়া গেছে অন্তত ২০ জনের।

বড় ধরনের দুর্ঘটনার আতঙ্ক নিয়ে পথচারীদের রাস্তায় চলাচল করতে হচ্ছে। ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের বেশ কিছু জায়গায় পিচ ফেটে এবড়োখেবড়ো হয়ে গেছে। সম্প্রতি সড়কটির যেসব জায়গায় পিচ নষ্ট হয়েছে সেসব মেরামতের উদ্যোগ নেয় সড়ক ও জনপথ (সওজ) বিভাগ। মেরামতের জন্য মহাসড়কের পূর্ব পাশের লেনের ত্রিশালের রায়মণি থেকে ভালুকার কাঁঠালি পর্যন্ত প্রায় ২০ কিলোমিটার সড়কে বিছানো হয়েছে পিচ মেশানো পাথর।

ডাবল বিটুমিনাস সারফেস ট্রিটমেন্ট (ডিবিএসটি) পদ্ধতিতে সড়ক মেরামতের জন্য পাথরগুলো বিছানোর কারণে গাড়ির চাকার ঘষায় রাস্তায় পাথর ছড়িয়ে-ছিটিয়ে পড়েছে। আর এসব পাথর এখন পথচারীর জন্য মরণফাঁদে পরিণত হয়েছে। এসব পাথরের ওপর দিয়ে দ্রুতগতিতে গাড়ি চলার সময় চাকার ঘর্ষণে পাথর ছিটকে পড়ছে পথচারীসহ যানবাহনে। এতে ছোটবড় দুর্ঘটনা ঘটছে।

মৃত্যুর মতো বড় ধরনের দুর্ঘটনা ঘটার আশঙ্কা করছেন অনেকে। কয়েক বছর আগে উপজেলার থানা মোড় এলাকায় রাস্তার পাশ দিয়ে হাঁটার সময় পৌরসভার বাগড়াপাড়ার মোমেন আলীর ছেলে এসএসসি পরীক্ষার্থী শাওন ইসলামের মাথায় ছিটকে আসা সড়কের পাথরের আঘাতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। স্থানীয় যুবক কাওসার খান বলেন, ‘আমি রাস্তা পারাপারের সময় একটি যাত্রীবাহী বাসের চাকার নিচ থেকে ছিটকে পাথর এসে আমার হাতে লাগে। তাতে আমি প্রচন্ড ব্যথা পাই। এই পাথরটি মাথায় লাগলে হয়তো বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারত।

রাইসুল ইসলাম নামের এক চাকরিজীবী বলেন, ‘সওজ এ ধরনের ঝুঁকিপূর্ণ কাজ কীভাবে করার উদ্যোগ নেয় এটা আমার বোধগম্য হচ্ছে না। বাইক চালিয়ে অফিসে যাওয়ার সময় আতঙ্কে থাকি, এই বুঝি পাথর ছিটকে এসে শরীরে লাগল। অতিদ্রুত এ মরণফাঁদ থেকে আমাদের মুক্তি দেওয়ার দাবি জানাই। ’

সড়ক ও জনপথ বিভাগ (সওজ) ময়নসিংহের নির্বাহী প্রকৌশলী কে বি এম সাদ্দাম হোসেন বলেন, ‘আমি সম্প্রতি এখানে যোগদান করেছি। ডাবল বিটুমিনাস সারফেস ট্রিটমেন্ট (ডিবিএসটি) পদ্ধতি সড়ক মেরামত করলে প্রথম দিকে কিছু পাথর উঠে পড়ে। বিষয়টি খোঁজ নিয়ে অতিদ্রুত সমাধানের চেষ্টা করব।

পত্রিকা একাত্তর/ নাজমুল ইসলাম