patrika71 Logo
ঢাকাশুক্রবার , ১৯ নভেম্বর ২০২১
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. আবহাওয়া
  8. ইভেন্ট
  9. ইসলাম
  10. কবিতা
  11. করোনাভাইরাস
  12. কৃষি
  13. খেলাধুলা
  14. চাকরী
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

রাণীশংকৈলে জমির শ্রেণি পরিবর্তন করে শ্মশানের জমি দখল

পত্রিকা একাত্তর ডেস্ক
নভেম্বর ১৯, ২০২১ ২:২৯ অপরাহ্ণ
Link Copied!

ad

ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে হিন্দু সম্প্রদায়ের ব্যবহার্য শ্মশানের জমির শ্রেনি পরিবর্তন করে দখলের অভিযোগ উঠেছে এক শিক্ষকের বিরুদ্ধে।

সি.এস এবং এস.এ রেকর্ডভুক্ত শ্মশানের জমি দখলের ঘটনাটি ঘটেছে উপজেলার ভুকুরগাঁও গ্রামে।

ভুকুরগাঁও গ্রামের নন্দ কুমার রায় ও দেবুলাল রায় জানান, আমরা জানি, শুনেছি এবং দেখেছি ওই জমিতে আমাদের বাপ-দাদার আমলের লোকজনের মরদেহ সেখানে পোড়ানো হতো। এখন কিছু অসাধু লোক আমাদের শ্মশানের শ্রেণি পরিবর্তন করে দখল করেছে। আমরা এর প্রতিকার চাই।

ভুকুরগাঁও শ্মশানঘাট কমিটির সম্পাদক বাবুল কুমার রায় বলেন, সি.এস এবং এস.এ রেকর্ডে ভুকুরগাঁও মৌজার ৫১৫ এবং ৫১৬ দাগে জমির শ্রেনি রয়েছে শ্মশান। দুই দাগে মোট জমির পরিমান ২ একর ৭৭ শতক। এই জমির মধ্যে মাত্র ৫ শতক জমি শ্মশান কালিমন্দিরের দখলে রয়েছে। বাকি জমি বেদখল রয়েছে।

আরো পড়ুনঃ  রাণীশংকৈল ওসি’র ব্যাতিক্রম মানবিক উদ্যোগ

তিনি আরো জানান, শ্মশান কমিটির আয়োজনে ওই কালি মন্দিরে মেলার সময় অনেক দর্শনার্থী পুজা অর্চনা নিয়ে ব্যস্ত সময় পার করে। শ্মশানের নামে এত জমি থাকার পরও আমরা কেন এ জমি ব্যবহার করতে পারছিনা । এবং তিনি আরো বলেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বরাবরে রেকর্ডীয় শ্মশান এর নামীয় জমা জমির শ্রেণী পরিবর্তন না করা প্রসঙ্গ আপত্তি এবং খারিজ বাতিলের আবেদন করেছে শ্মশান ঘাট কালি মন্দির কমিটি।

আরো পড়ুনঃ  দূর্গাপূজা উপলক্ষে রাণীশংকৈলে প্রধানমন্ত্রীর অনুদানের চেক বিতরণ

এই বিষয়ে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ইন্দ্রজিৎ সাহা বলেন, আমি আবেদন পেয়েছি। শ্মশান ঘাটের জমি বিষয়ে ইউনিয়ন তহশিলদার কে দায়িত্ব দেওয়া হয়েছে। তহশিলদারের দেওয়া প্রতিবেদন হাতে পেলে দুপক্ষ কে শোনানির নোটিশ করা হবে এবং শেষে সে অনুযায়ী ব্যবস্থা গ্রহন করা হবে।

আনোয়ার হোসেন আকাশ: রাণীশংকৈল প্রতিনিধি।