patrika71 Logo
ঢাকাবৃহস্পতিবার , ১৮ নভেম্বর ২০২১
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. আবহাওয়া
  8. ইভেন্ট
  9. ইসলাম
  10. কবিতা
  11. করোনাভাইরাস
  12. কৃষি
  13. খেলাধুলা
  14. চাকরী
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

চ্যাম্পিয়ন ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির টিম ‘প্রিহিম” 

পত্রিকা একাত্তর ডেস্ক
নভেম্বর ১৮, ২০২১ ৮:০৫ অপরাহ্ণ
Link Copied!

ad

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) টিম প্রিহিম পেয়েছে ন্যাশনাল অ্যারোনটিকস অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা) স্পেস অ্যাপস চ্যালেঞ্জ- ২০২১ জয়ী ট্রফি।

বেসিসের তত্ত্বাবধানে ‘বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন’ ও বেসিস স্টুডেন্ট’স ফোরাম আয়োজিত ন্যাশনাল অ্যারোনটিকস অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা) স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২১ জয়ী ডিআইইউর টিম ট্রফি গ্রহণ করেছে। ডিআইইউর টিম প্রিহিমসহ এবার সমগ্র বাংলাদেশ থেকে মোট ১০টি টিম শীর্ষ পর্যায়ের জন্য মনোনিত হয়েছে।

বুধবার (১৭ নভেম্বর) তেজগাঁওয়ে বিডিবিএল আন্তজার্তিক এ প্রতিযোগিতার চ্যাম্পিয়ন টিম প্রিহিমসহ মোট ১০টি টিমকে বেসিস’র কর্তাব্যক্তিরা ট্রফি তুলে দেন।

বেসিস ও নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ সংশ্লিষ্টরা জানান, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ)র প্রিহিম, বুয়েটের টিম জেনিথ, খুলনা বিশ্ববিদ্যালয়ের টিম আকাশসহ দেশের মোট চ্যাম্পিয়ন ১০টি টিম আন্তর্জাতিক ভাবে শীর্ষ পর্যায়ে ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে’ অংশগ্রহণ করবে ও সর্বোচ্চ পর্যায়ে লড়বো।

আরো পড়ুনঃ  বটিয়াঘাটা প্রেসক্লাবের পক্ষ থেকে ইউপি নবনির্বাচিত চেয়ারম্যানদের অভিনন্দন

এ বছর নাসা আন্তর্জাতিকভাবে বিশ্বের ২৫১টি শহরে এ চ্যালেঞ্জ আয়োজন করেছে। বেসিস বাংলাদেশের ৯টি শহরে (ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, রংপুর, বরিশাল, খুলনা, কুমিল্লা ও ময়মনসিংহে) ভার্চুয়ালি এ প্রতিযোগিতাটির আয়োজন করেছে।

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির চ্যাম্পিয়ন টিম ‘টিম প্রিহিম’র টিম লিডার রওনক বোরহান হিমেল। রওনকের নেতৃত্বে অন্যান্য সদস্যরা হলো লুবানা আক্তার, ইলিয়াসুর রহমান, সাজিদুল ইসলাম। যথারীতি পুনরায় বিজয়ী অপরিবর্তিত এই টিমের মেন্টর হিসেবে ছিলেন সহকারী অধ্যাপক সম্রাট কুমার দে।

উল্ল্যেখ্য, গত ৫ অক্টোবর (সোমবার) ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির টিম প্রথমবারের মতো এই ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে’ চ্যাম্পিয়ন হয়। যা টিমের টিম স্পিরিট বৃদ্ধিতে খুবই কার্যকর ভূমিকা পালন করেছে এবং তারই ফলশ্রুতিতে টপ টেন গ্লোবাল সিলেকশান পেয়েছে।

আরো পড়ুনঃ  রামপালে নৌ পুলিশ ট্রেনিং সেন্টারের উদ্বোধন

চ্যাম্পিয়ন টিম প্রিহিম’র টিম লিডার রওনক ও তার সহকারী লুবানা আক্তার চ্যাম্পিয়ন ট্রফি গ্রহণ করে এবং টপ টেনে মনোনিত হয়ে বলেন, নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ- ২০২১ চ্যাম্পিয়ন ট্রফি পেয়ে খুব ভালো লাগছে।

আরো বেশি আনন্দিত উৎফুল্ল লাগছে একদম শীর্ষ পর্যায়ের টপ টেনে গ্লোবাল সিলেকশান পেয়ে। অনেক কষ্টার্জিত ছিলো এ যাত্রা। জাতীয় অ্যারেনা পেরিয়ে এবার আমরা আন্তর্জাতিক অ্যারেনায় লড়াই করবো ভাবতেই পুলকিত অনুভব করছি।

লুবানা আরো বলেন, এই জয়ে মেন্টর সম্রাট কুমার দে স্যার এর অবদান অপরিসীম ছিলো। আমাদের শিক্ষক-শিক্ষিকা ও পরিবারের ও ব্যাপক অনুপ্রেরণা ছিলো।

মশিউর রহমান: বিশেষ প্রতিনিধি।