patrika71 Logo
ঢাকারবিবার , ১৪ নভেম্বর ২০২১
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. আবহাওয়া
  8. ইভেন্ট
  9. ইসলাম
  10. কবিতা
  11. করোনাভাইরাস
  12. কৃষি
  13. খেলাধুলা
  14. চাকরী
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

মোরেলগঞ্জে দীর্ঘ দেড় বছর পর কঠোর নিরাপত্তা ও শিক্ষা মন্ত্রনালয়ের ১৬ নির্দেশনা মেনেই অনুষ্ঠিত হলো এসএসসি ও সমমান পরীক্ষা

পত্রিকা একাত্তর ডেস্ক
নভেম্বর ১৪, ২০২১ ৩:০৯ অপরাহ্ণ
Link Copied!

ad

বাগেরহাটের মোরেলগঞ্জে সারা দেশের ন্যায় আজ থেকে শুরু হল এসএসসি ও সমমান পরীক্ষা।শিক্ষা মন্ত্রণালয়ের দেয়া কঠোর নিরাপত্তা ও ১৬ নির্দেশনা মেনেই মোরেলগঞ্জে এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হয় ।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের তথ্য অনুযায়ী মোরেলগঞ্জের ৯টি কেন্দ্রে এসএসসি ও দাখিল সহ কারিগরি শিক্ষার অধিনে মোট পরিক্ষার্থী অংশ নিয়েছে ২,৩৮৪ জন।

এর মধ্যে দাখিল মাদ্রাসার পরিক্ষার্থী রয়েছে ১,৬৩৯ জন,স্কুল শিক্ষার্থী রয়েছে ৪১৬ জন কারিগরি ভোকেশনাল পরিক্ষার্থী রয়েছে ৩২৯ জন। বাংলাদেশের শিক্ষা মন্ত্রনালয়ের তথ্য মতে এ বছর এসএসসি ও সমমান পরীক্ষায় মোট অংশ নিয়েছে় ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন শিক্ষার্থী।এর মধ্যে ১৮ লাখ ৯৯৮ জন, দাখিলে ৩ লাখ ১ হাজার ৮৮৭ জন, এসএসসি (ভোকেশনাল) ১ লাখ ২৪ হাজার ২২৮ জন ।এছাড়াও সারা দেশে নিয়মিত হিসেবে অংশ নিয়েছেন ১৬ লাখ ৭০ হাজার ৩৮০ জন। অনিয়মিত হিসেবে অংশ নিয়েছে ৫ লাখ ৫৬ হাজার ৭৩৩ জন। পাশাপাশি বিদেশের আটটি দেশ থেকে ৪২৯ জন পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশগ্রহণ করেছেন।বিগতো সালের পরিক্ষার তুলনায় ব্যাপক পরিবর্তন আনা হয়েছে এবারের এসএসসি ও সমমান পরিক্ষায়। ৩ ঘন্টার পরিক্ষার সময়ের পরিবর্তে দেয়া হয়েছে ১ঃ৩০ মিনিট। তাছাড়াও ১০০ মার্কের পরিক্ষাকে অর্ধেক করে ৫০ মার্ক করা হয়েছে। আগামী ২৩ নভেম্বর পর্যন্ত এসএসসির লিখিত পরীক্ষা এবং ২১ নভেম্বর পর্যন্ত দাখিল ও এসএসসি ভোকেশনাল পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২৮ নভেম্বরের মধ্যে শেষ হবে এসএসসি ও দাখিলের ব্যবহারিক পরীক্ষা। পরীক্ষা শেষ হওয়ার ৩০ দিনের মধ্যে এসএসসি ও সমমানের ফল প্রকাশ করা হবে।

আরো পড়ুনঃ  "দৈনিক যুগের আলো" পত্রিকায় প্রকাশিত সংবাদের প্রতিবাদ

এসএসসি-সমমান পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে শেষ করতে আইনশৃঙ্খলা বাহিনী খুবই সক্রিয় ভুমিকা পালন করছেন। মোরেলগঞ্জ উপজেলা প্রশাসন থেকে জানা যায় পরীক্ষা চলাকালে কেউ যদি প্রশ্নফাঁস ও তার চেষ্টা করে অথবা এ ধরনের গুজব ছড়ায় তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। এজন্য কঠোর নজরদারি থাকবে। তাছাড়া কারও বিরুদ্ধে অভিযোগ পেলেই তাকে আইনের আওতায় আনা হবে। এদিকে বিগতো বছরের পাবলিক পরীক্ষায় অভিভাবকদের এসে পরীক্ষা কেন্দ্রের সামনে ভিড় জমাতে দেখা গেলেও , এবার সেটি হতে দেয়নি উপজেলা প্রশাসন । প্রত্যেক পরীক্ষার্থীদের কঠোর নিরাপত্তা ও স্বাস্থ্যবিধি মেনে কেন্দ্রে ঢুকতে দেয়া হয়েছে । পরিক্ষা কেন্দ্রের বাইরে অভিভাবকেরা আসলেও তারা তাদের সন্তানকে কেন্দ্রের ভেতরে দিয়ে স্বাস্থ্যবিধি মেনে দূরে অপেক্ষা করতে দেখা যায়। কোনোভাবেই গেটের সামনে ভিড় করতে দেয়া হয়নি। পরীক্ষা কেন্দ্রে সবাইকে কভিড-১৯ স্বাস্থ্যবিধি মেনেই প্রবেশ করানো হয়েছে বলে জানান প্রত্যেক হল সচিব ।এছাড়াও তিন ফুট দূরত্ব বাজায় রেখে শিক্ষার্থীদের কেন্দ্রে বসতে দেয়া হয়েছে। সম্পূর্ন স্বাস্থ্যবিধি মেনেই মোরেলগঞ্জের সকল কেন্দ্রগুলোতে পরিক্ষা নেয়া হয়েছে ।এদিকে এবারের পরীক্ষা সুষ্ঠু ও নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠিত হওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন অনেক অভিভাবকেরা ।

আরো পড়ুনঃ  "বডি শেমিং "কে না বলুন

মোঃ নাজমুল: মোরেলগঞ্জ, বাগেরহাট প্রতিনিধি।