patrika71 Logo
ঢাকাবুধবার , ১০ নভেম্বর ২০২১
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. আবহাওয়া
  8. ইভেন্ট
  9. ইসলাম
  10. কবিতা
  11. করোনাভাইরাস
  12. কৃষি
  13. খেলাধুলা
  14. চাকরী
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

“পুরাপাড়া ইউনিয়ন অনার্স ক্লাব” এর প্রথম পূর্ণাঙ্গ কমিটি

পত্রিকা একাত্তর ডেস্ক
নভেম্বর ১০, ২০২১ ৭:৫৪ পূর্বাহ্ণ
Link Copied!

ad

অবশেষে ঘোষিত হল মানবিক সংগঠন “পুরাপাড়া ইউনিয়ন অনার্স ক্লাব” এর পূর্ণাঙ্গ প্রথম কমিটি। গতকাল ০৮ নভেম্বর রাত ১০ টায় “পুরাপাড়া ইউনিয়ন অনার্স ক্লাব” এর ফেসবুক পেজে এ কমিটি প্রকাশ করা হয়।

এ কমিটি সংগঠনের প্রতিষ্ঠাতা কমিটি হিসেবে বিবেচিত হচ্ছে। পুরাপাড়া বঙ্গবন্ধু গণগ্রন্থাগারে গত ১২ মে ২০২১ খ্রি. তারিখে এই সংগঠনের অন্যতম সক্রীয় সদস্য, ভূমি মন্ত্রালয়ের সাবরেজিস্ট্রার, জনাব মোঃ সাজ্জাদ হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠিত ”পুরাপাড়া ইউনিয়ন অনার্স ক্লাব” এর সাধারণ সভায় ক্লাবের কার্যক্রম সুষ্ঠুভাবে নিয়মতান্ত্রিক পদ্ধতিতে পরিচালনা করতে উপস্থিত সকল সম্মানিত সদস্যের সম্মতিতে সংগঠনের গঠনতন্ত্র অনুযায়ী ১৭ (সতের) সদস্য বিশিষ্ট একটি উপদেষ্টা পরিষদ এবং ২৭ (সাঁতাশ) সদস্য বিশিষ্ট একটি কার্যনির্বাহী পরিষদ গঠন করা হয়। যা ১২ মে ২০২১ খ্রি. তারিখ থেকে কার্যকর বরে বিবেচিত হবে।

পুরাপাড়া ইউনিয়ন অনার্স ক্লাবের কার্যকরী পরিষদে ৩৫তম বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডার কর্মকর্তা এবং স্বরূপকাটি সরকারি কলেজের গনিত বিষয়ের প্রভাষক জনাব মোঃ ওসমান মোল্লা কে প্রতিষ্ঠাতা সভাপতি এবং ৩৭তম বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডার কর্মকর্তা এবং বোয়ালমারী সরকারি কলেজের হিসাববিজ্ঞান বিভাগের প্রভাষক জনাব মোঃ গিয়াস উদ্দীন কে প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে।

কাউন্সিলে “পুরাপাড়া ইউনিয়ন অনার্স ক্লাব” এর গঠনতন্ত্র মোতাবেক সর্বসম্মতিক্রমে সরকারের যুগ্ম সচিব ড. রেজাউল বাশার সিদ্দিক, মোহাম্মদ আবেদ আলি ফকির, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের প্রফেসর এফ এম এনায়েত হোসেন, জনাব মোঃ সিরাজুল ইসলাম, মুহাম্মদ মামুনুর রশিদ সহ মোট ১৭ সদস্যের উপদেষ্টা পরিষদ গঠন এবং অনুমোদন দেয়া হয়।

আরো পড়ুনঃ  বিনামূল্যে ১০০০ জনের চিকিৎসা সেবা প্রদান পুরাপাড়া ইউনিয়ন অনার্স ক্লাবের

উক্ত কাউন্সিলে “পুরাপাড়া ইউনিয়ন অনার্স ক্লাব” এর গঠনতন্ত্র মোতাবেক সর্বসম্মতিক্রমে জনাব মোঃ ওসমান মোল্লা কে সভাপতি এবং জনাব মোঃ গিয়াস উদ্দীন কে সাধারণ সম্পাদক করে মোট ২৭ সদস্যের কার্যনির্বাহী পরিষদ গঠন এবং অনুমোদন দেয়া হয়। কমিটির অন্যান্য সদস্যদের মধ্যে রয়েছে কোষাধক্ষ্য মোঃ জাকারিয়া, সাংগনিক সম্পাদক মোঃ মনিরুজ্জামান,দপ্তর সম্পাদক এস এম ইউসুফ,প্রচার সম্পাদক তারিকুল ইসলাম।

আমারা সকলের পাশে আছি, থাকবো এবং আমাদের প্রত্যয় সাফল্যের’ স্লোগান কে সামনে রেখে দুই বছর পূর্বে গঠিত হয় মানবিক সংগঠন ‘পুরাপাড়া ইউনিয়ন অনার্স ক্লাব’। ইতোমধ্যেই বিভিন্ন সামাজিক কার্যক্রম পরিচালনার মাধ্যমে এ সংগঠন স্থানীয় মানুষের মনে একটা আস্থার জায়গা তৈরি করেছে।

প্রতিষ্ঠার পর থেকেই এ সংগঠন মানবিক সমাজ বিনির্মাণে নানারকম জনকল্যাণমুখী কার্যক্রম পরিচালনা করে আসছে। গত ৫ নভেম্বর, ২০২১ প্রায় ১০০০ মানুষকে স্বাস্থ্য সেবা প্রদানের মাধ্যমে এক ফ্রী মেডিক্যাল ক্যাম্প পরিচালনা করে এ সংগঠনটি। এ কার্যক্রমে ১৪ জন বিশেষজ্ঞ ডাক্তার চিকিৎসা সেবা প্রদান করেন। একই সাথে ১০০জনকে স্বল্পমূল্যে রক্তের গ্রুপ নির্ণয় এবং প্রায় ২০০জনকে বিনামুল্যে ডায়াবেটিকস পরিক্ষা করা হয়।

এ সংগঠনের আরো উল্লেখযোগ্য কার্যক্রমের মধ্যে রয়েছে পুরাপাড়া বাজারে ‘পুরাপাড়া বঙ্গবন্ধু গণগ্রন্থাগার প্রতিষ্ঠা করা।সম্প্রতি এই গণগ্রন্থাগারটি “গণগ্রন্থাগার অধিদপ্তর, বাংলাদেশ” এ বেসরকারি গণগ্রন্থাগার হিসেবে নিবন্ধিত এবং তালিকাভুক্ত হয়েছে। যা এ সংগঠনটির সাফল্যের একটি মাইলফলক।

একই সাথে অতি সম্প্রতি ‘অনার্স ক্লাব ব্লাড ব্যাংক’ প্রতিষ্ঠার মাধ্যমে বিপুল সংখ্যক রোগীকে রক্তের সংস্থানের ব্যাবস্থা করেছে এবং জনসচেতনতা সৃষ্টির মাধ্যমে এলাকার যুবসমাজকে রক্ত দানে উতসাহিত করেছে।

আরো পড়ুনঃ  নওগাঁয় খুব শীঘ্রই চালু হচ্ছে উত্তরবঙ্গে পুলিশের সবচেয়ে বড় শপিং মল

এ ছাড়া এ সংগঠনটি করোনাকালীন সময়ে ত্রাণ ও সুরক্ষা সামগ্রী বিতরণ এবং ব্যাপক জনসচেতনতা মূলক কার্যক্রম পরিচালনার মাধ্যমে এলাকার মানুষের কাছে বিপুল প্রশংসা এবং গ্রহণযোগ্যতা অর্জন করে। এর ধারাবাহিকতায় এ সংগঠন পরিবেশ রক্ষায় ১০ হাজার তাল গাছ রোপণের কর্মসূচি গ্রহণ করে।এবং বিভিন্ন সময়ে স্থানীয় ছাত্রছাত্রীদের মেধা যাচাইয়ের মাধ্যমে মেধা বৃত্তি প্রদান করে।যার মাধ্যমে ‘পুরাপাড়া ইউনিয়ন অনার্স ক্লাব’ পুরাপাড়া ইউনিয়নবাসীর নিকট ব্যাপক গ্রহণযোগ্যতা অর্জন করেছে এবং বিপুলভাবে প্রশংসিত হচ্ছে।

এই সংগঠেনের অন্যতম উপদেষ্টা জনাব মোহাম্মদ আবেদ আলীতোর ব্যক্তিগত ফেসবুকে নতুন কমিটিকে শুভেজ্ঝা জানিয়ে বলেন “ সাংগঠন‌িক প্রয়‌োজন‌ে এবং আমাদ‌ের কার্যক্রম আরো বেশি সংঘটিত ও বেগবান করত‌ে গঠনতন্ত্র অনুযায়ী কম‌িটি গঠন করা হয়‌েছে। কমিটি এবং কমিটির বাহ‌িরে যারা আছ‌েন, সকলে ম‌িলে আমরা একটা ট‌িম। আমাদের সকল সদস্যই দায়িত্বশীল কিন্তু কমিটির সীমাবদ্ধতার কারণে সকলকে কমিটিতে রাখা সম্ভব হয় নাই। যারা এই কমিটিতে নেই, পরবর্তীতে তারা নিশ্চয় অনেক গুরুত্বপূর্ণ দায়িত্বে আসবেন। আমরা সকলে মিলে “পুরাপাড়া ইউনিয়ন অনার্স ক্লাব ট‌িম” এই টিম ইউন‌িয়ন‌ের শ‌িক্ষা-সাংস্কৃত‌িক পরিবতর্তনের মাধ‌্যম‌ে ইউন‌িয়ন‌ের সার্ব‌িক উন্নয়ন‌ে কাজ করব‌ে, ইনশাল্লাহ।”

সংগঠন সংশ্লিষ্টরা মনে করছে, এ কমিটি গঠনের মাধ্যমে তাদের সকল কার্যক্রমে আরো গতি আসবে এবং সংগঠনের চূড়ান্ত লক্ষ্য একটি মানবিক সমাজ প্রতিষ্ঠা করা সম্ভব হবে।