patrika71 Logo
ঢাকামঙ্গলবার , ৯ নভেম্বর ২০২১
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. আবহাওয়া
  8. ইভেন্ট
  9. ইসলাম
  10. কবিতা
  11. করোনাভাইরাস
  12. কৃষি
  13. খেলাধুলা
  14. চাকরী
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

মোংলায় ব্যতিক্রমধর্মী কৃষক সমাবেশ

পত্রিকা একাত্তর ডেস্ক
নভেম্বর ৯, ২০২১ ১১:১৯ অপরাহ্ণ
Link Copied!

ad

মোংলায় আমন ফসলে পোকা মাকড় দমন ও রোগ প্রতিরোধে ব্যতিক্রমধর্মী কর্মসূচী চালু করেছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, মোংলা, বাগেরহাট- চাষীদেরকে উদ্ধুদ্দ ও সচেতনা সৃষ্টির লক্ষ্যে উঠান বৈঠক, ক্যাম্পেইন, লিপলেট বিতরণ ও কৃষক সমাবেশের আয়োজন করেন। এছাড়াও ধান ক্ষেতে পোকার উপস্থিতি সনাক্ত করতে আলোর ফাঁদ স্থাপনে কৃষকদেরকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

জানা যায়, চলতি খরিপ-২ মৌসুমে রোপান আমন ধানে বাদামী গাছ ফড়িং, পাতা মোড়ানো পোকা,ব্লাস্ট রোগ,বিএলবি রোগ ও অন্যান্য রোগ বালাই দমনে করণীয় শীর্ষক কৃষক সমাবেশ রোজ সোমবার উপজেলার পাওয়ার হাউস মোড়ে অনুষ্ঠিত হয়েছে।উপজেলা কৃষি অফিস, মোংলা, বাগেরহাট- আয়োজিত এ সমাবেশে প্রধান অতিথি ছিলেন, উপজেলা কৃষি কর্মকর্তা, কৃষিবিদ শেখ সাখাওয়াত হোসেন।মোংলা পোর্ট পৌরসভার ৪নং ওয়ার্ড আওয়ামীলীগের সাধারণ সম্পাদক, উত্তম সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত কৃষক সমাবেশে বক্তব্য রাখেন কৃষক, শাহজাহান হাওলাদার,শামীম আহসান, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা সীমান্ত দাস,উপজেলা কৃষি অফিসার শেখ সাখাওয়াত হোসেন। স্থানীয় আওয়ামীলীগের সাধারণ সম্পাদক উত্তম সরকার।

আরো পড়ুনঃ  পশ্চিম বঙ্গোসাগরে লঘুচাপ, পায়রা বন্দরে তিন নম্বর সতর্ক সংকেত

অনুষ্ঠান পরিচালনা করেন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ মোকাররম হোসেন,উপজেলা কৃষি কর্মকর্তা, শেখ সাখাওয়াত হোসেন বলেন, ডিএই পোকামাকড়ের হাত থেকে খরিপ ২ মৌসুমে চাষাবাদ ও ফসল রক্ষায় বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। তৎ মধ্যে আলোর ফাঁদ স্থাপনের মাধ্যমে পোকামাকড়ের উপস্থিতি জরিপ কর্মসূচী মোংলায় চলমান রয়েছে। ইতি মধ্যে বিভিন্ন রোগবালই দমন ও প্রতিরোধে জৈবির পদ্ধতি ব্যবহার সম্পর্কে চাষীদেরকে সচেতনা সৃষ্টির লক্ষ্যে মোংলা উপজেলার- মোংলা পোর্ট পৌরসভা, সোনাইলতলা, মিঠাখালী, চাঁদপাই, বুড়িরডাঙ্গা, চিলা ও সুন্দরবন ইউনিয়নসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্টেশনে কৃষক সমাবেশ ও পথসভা অনুষ্ঠিত হয়েছে। তিনি আরো বলেন, রোপা আমন চাষাবাদে বাদামী গাছ ফড়িং পোকার আক্রমন সম্ভাবনা বেশি। তাই আগাম প্রস্তুতি হিসাবে কৃষি বিভাগ এ ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে।

আরো পড়ুনঃ  ফেডারেশন অব বাংলাদেশ জার্নালিস্ট অর্গানাইজেশন(এফবিজেও) সাংগঠনিক সম্পাদক নির্বাচিত

মল্লিক জামান, রামপাল ( মোংলা) প্রতিনিধি।