patrika71 Logo
ঢাকারবিবার , ৭ নভেম্বর ২০২১
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. আবহাওয়া
  8. ইভেন্ট
  9. ইসলাম
  10. কবিতা
  11. করোনাভাইরাস
  12. কৃষি
  13. খেলাধুলা
  14. চাকরী
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

মাছ চাষ করে অভাবকে জয় করেছেন চরবড়বিলা গ্রামের মৎস্য চাষীরা

পত্রিকা একাত্তর ডেস্ক
নভেম্বর ৭, ২০২১ ৭:৫১ পূর্বাহ্ণ
Link Copied!

ad

এক সময় যে গ্রামের মানুষ দু’বেলা দু’ মুঠো খাওয়ার জন্য করতে হয়েছে সংগ্রাম। আজ সেই চরবড়বিলা গ্রামের মানুষ মাছ চাষ করে করেছেন ঘরবাড়ি, জায়গা জমি হয়েছেন লাখ টাকার মালিক। নিজে স্বাবলম্বী হওয়ার পাশাপাশি তৈরি করেছেন অনেক লোকের কর্মসংস্থান। প্রথমে গ্রামের গুটিকয়েক চাষী মিলে মাছ চাষ শুরু করলেও পরে ধীরে ধীরে গ্রামের সবাই মাছ চাষে উদ্ভূত হয়। প্রথম দিকে তেলাপিয়া মাছ দিয়ে এই গ্রামে মাছ চাষ শুরু হয়। তেলাপিয়া চাষে তেমন লাভবান হতে পারছিলেন না চাষীরা। পরবর্তীতে তারা ভিন্ন প্রজাতির মাছ চাষের চিন্তা করেন। তারই ফলশ্রুতিতে পরিক্ষামূলক ভাবে শুরু করেন পাবদা মাছ চাষ এবং এতে ব্যাপক লাভবান হন। বর্তমানে চরবড়বিলা গ্রামের প্রায় সকল চাষী পাবদা চাষ করছেন।

মূলত গ্রামে অবস্থিত প্রাচীন একটি বিলকে কেন্দ্র করে পুকুর খনন করে মাছ চাষ শুরু হয়েছিলো। মাছ চাষের সফলতায় ধীরে ধীরে পুরো বিলটাই এখন অসংখ্য পুকুরে পরিণত হয়েছে। যে বিল বর্ষার পানিতে পতিত থাকতো অথবা ধান চাষ করলেও তা তলিয়ে যাওয়ার আশংকায় কৃষকের ঘুম হরাম হতো সেই বিলই এখন গ্রামের মৎস্য চাষীদের নিশ্চিতে ঘুমানোর স্বম্বল। প্রতিটি পুকুরে প্রতি ৬ মাস অন্তর অন্তর মাছ বিক্রির উপযোগী হয়ে ওঠে। ৪-৫ কাঠা পরিমাপের একটি পুকুর থেকে ছয় মাসে তাদের আয় হয় প্রায় দুই-তিন লাখ টাকা। এই মাছ বাংলাদেশের পাশা-পাশি পার্শ্ববর্তী দেশ ভারতেও রপ্তানি করা হয়।

আরো পড়ুনঃ  পীরগঞ্জে মৎস্য চাষীদের সাথে মতবিনিময় সভা

তাদের এসব মাছের পুকুরে প্রতিদিন নিয়মিত খাবার দিতে হয়। প্রতি বছর মার্চ মাসের শুরুতে পুকুরে মাছের পােনা ছেড়ে দেয়ার পর ৬ মাস ধরে মাছগুলাে খাবার ও প্রয়ােজনীয় ওষুধ দিয়ে বড় করে আগস্ট মাস থেকে দেশের বিভিন্ন বাজারে বিক্রি হয়। মাছ চাষ করে একদিকে তারা যেমন নিজেরা স্বাবলম্বী হয়েছে। অপরদিকে গ্রামের অর্থনৈতিক উন্নয়নে, কর্মসংস্থানে, দারিদ্র্য মোচনে এবং প্রাণিজ আমিষের ঘাটতি দূরীকরণে এই মাছ চাষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে পাশাপাশি জাতীয় অর্থনীতিতেও গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

আরো পড়ুনঃ  শিক্ষক নেতৃবৃন্দের ইন্ধনে দুই সাংবাদিকের বিরুদ্ধে চাঁদাবাজি মামলা - বিএমএসএফ

গ্রামের মৎস্য চাষীরা জানান, মাছ চাষের সঠিক পদ্ধতি সম্পর্কে তাদের প্রাতিষ্ঠানিক কোন শিক্ষা না থাকাই প্রথম দিকে অনেক লসের মুখ দেখতে হয়েছে। আর এখন যে সফলতা সেটা মাছ চাষ করার অভিজ্ঞতা থেকেই। তাই তারা বলছেন সরকার কর্তৃক যদি মাছ চাষের সঠিক পদ্ধতি সম্পর্কে তাদের দিকনির্দেশনা দেওয়ার ব্যবস্থা করা হয়। তাহলে এই উৎপাদন দ্বিগুণে নিয়ে আসা সম্ভব।

প্রতিনিধি : ইমরান হোসাইন