patrika71 Logo
ঢাকাবৃহস্পতিবার , ২৬ আগস্ট ২০২১
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. আবহাওয়া
  8. ইভেন্ট
  9. ইসলাম
  10. কবিতা
  11. করোনাভাইরাস
  12. কৃষি
  13. খেলাধুলা
  14. চাকরী
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

দিনাজপুরে মাদরাসার খাবার খেয়ে ছাত্ররা অসুস্থ

পত্রিকা একাত্তর ডেক্স
আগস্ট ২৬, ২০২১ ৮:০৪ অপরাহ্ণ
Link Copied!

ad

দিনাজপুরের বীরগঞ্জের এক মাদরাসায় রাতের খাবার খেয়ে হয়ে ৪৫ ছাত্র অসুস্থ হয়েছে। পরে তাদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এ ভর্তি করা হয়।বুধবার (২৫ আগস্ট) রাত ১১টা থেকে ১২টা মধ্যে তাদের হাসাপাতালে নেয়া হয়। অপরদিকে, মাদরাসার রান্না ঘরের পাশ থেকে সমিকরণ নামে একটি কীটনাশকের বোতল উদ্ধার করা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার ও বীরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

উপজেলার ৮ নং ভোগনগর ইউনিয়নের ভাবকী পাবনা গাড়া তাজুল উরুম এতিম খানা ও লিল্লাাহ বোর্ডিংয়ে এ ঘটনা ঘটে। মাদরাসাটির বিভিন্ন বিভাগে ৮০ শিক্ষার্থী রয়েছে।

জানা গেছে, বুধবার (২৫ আগস্ট) রাত ১০টার দিকে ছাত্ররা রাতের খাবার খেতে বসলে অনেকের তিতা অনুভব করে। পরে রাত ১১টার দিকে তাদের মাথা ঘোরা ও বমি শুরু হয়। এ সময় মাদরাসা কর্তৃপক্ষ দ্রুত তাদের বীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। তাদের মধ্যে ৪৫ জনকে হাসাপাতালে ভর্তি করা হয়। অন্যদের প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেয়া হয়েছে।

মাদরাসার শিক্ষক মাওলানা রাকিব ও মাওলানা হাসানুজ্জামান জানান, রাতের খাবারের পর ছাত্ররা অসুস্থ হয়ে পড়লে দ্রুত হাসাপাতালে নেয়া হয়। এ সময় মাদরাসার রান্না ঘরের সামনে থেকে সমিকরণ নামে একটি কীটনাশকের খালি বোতল পাওয়া যায়। সেটি চিকিৎসক দেখতে চাইলে রাতেই হাসাপাতালে পাঠানো হয়েছে।

আজ বৃহস্পতিবার (২৬ আগস্ট) দুপুরে বীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা মোহাম্মদ মহসীন বলেন, অসুস্থ শিক্ষার্থীদের চিকিৎসা দেওয়া হয়েছে। তারা সবাই এখন আশঙ্কামুক্ত। পর্যায়ক্রমে শিক্ষার্থীদের ছেড়ে দেওয়া হচ্ছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, খাদ্যে বিষক্রিয়া থেকে এটা হয়েছে। তবে বিষক্রিয়াটি কী ধরনের, তা নিশ্চিত হতে খাদ্যের নমুনা পরীক্ষা করতে হবে।

এ ঘটনায় মাদ্রাসা পরিদর্শন করা হয়েছে বলে জানান বীরগঞ্জ থানার উপপরিদর্শক (এসআই) রেজাউল ইসলাম। তিনি বলেন, বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

খবর পেয়ে হাসপাতালে চিকিৎসাধীন শিক্ষার্থীদের দেখতে যান বীরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আবদুল কাদের। তিনি বলেন, এ ঘটনায় মাদ্রাসার সুপারকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

মোঃ আসাদুল্লাহ আল গালিব: দিনাজপুর প্রতিনিধি।

ad