patrika71 Logo
ঢাকাশনিবার , ৩ জুলাই ২০২১
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. কবিতা
  10. করোনাভাইরাস
  11. কৃষি
  12. খেলাধুলা
  13. চাকরী
  14. জাতীয়
  15. টেকনোলজি
আজকের সর্বশেষ সবখবর

সরকারি জায়গায় বহুতল ভবন নির্মাণের সংবাদের তোড়পাড়

পত্রিকা একাত্তর ডেক্স
জুলাই ৩, ২০২১ ১১:৩৮ পূর্বাহ্ণ
Link Copied!

কুমিল্লা সিটি কর্পোরেশন এর ৭নং ওয়ার্ডের রাণীর বাজার নোনাবাদ কলোনি পুকুরের পশ্চিমপাড়া কর্তৃপক্ষ হতে অনুমোদন ব্যতিত বিল্ডিং কোড না মেনেই অপরিকল্পিত বহুতল ভবন ও ইমারত নির্মাণ কাজ করায় সংবাদ প্রকাশ করার পর এলাকাবাসীর তোড়পাড়। নাদিম উদ্দিন গং বিরুদ্ধে বহুতল ভবন নির্মান করায় কুমিল্লা সিটি কর্পোরেশন তাদের বিরুদ্ধে একটি নোটিশ করে। নোটিশ করার পর বহুতল ভবণ নির্মাণের কাজ চালিয়ে যাওয়ায় কুসিক প্রশাসনের কর্মকর্তাদের দূর্ভলতা নিয়ে জনগনের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা যায়।

জানা যায়,গত ২০ জুন কুমিল্লা সিটি কর্পোরেশন এর নির্বাহী প্রকৌশলী মো. মাঈন উদ্দিন চিশতী সাহেব এর সরেজমিনে তদন্ত করে দেখা যায় যে,কুমিল্লা সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ নক্স অনুমোদন ব্যতিত বিল্ডিং কোড না মেনেই অপরিকল্পিত বহুতল ভবন ও ইমারত নির্মাণ বিধি বহির্ভূত সীমানা হতে সঠিক দূরত্ব না রেখে অবৈধ ভাবে নক্স অনুমোদন ব্যতিত ইমারত নির্মাণ কাজ করেছেন।

এই নাদিম উদ্দিন গং এর বহুতল ভবন ও ইমারত নির্মাণ আইন ১৯৫২ এর ধারা-৩(১) এর পরিপন্থি এবং ইমারত নিমার্ণ বিধি মালা ১৯৯৬ এর বিধি-৩.১৮ লঙ্গনের সামিল ও ইমারত নিমার্ণ আইন ১৯৫২ এর ধারা-৩(খ) মোতাবেক নোটিশ প্রাপ্তির নিমার্ণ কাজ বন্ধ রেখে সাত দিনের মধ্যে এ কার্যালয়ে লিখিতভাবে কারণ দর্শানোর জন্য বলা হয়। কিন্তু নাদিম উদ্দিন সাতদিন পার হওয়ার পরও কুসিক অনুমোদন এবং ছাড়পত্র না নিয়ে লিজকৃত ও সরকারি জায়গায় এখন ২তলায় ভবনের নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছেন। কুসিক অনুমোদন এবং ছাড়পত্র না নিয়ে লিজকৃত ও সরকারি জায়গায় জাতীয় দৈনিক ও আঞ্চলিক দৈনিক এবং বিভিন্ন অনলাইনে নিউজ হওয়ার পর কিছুদিন কাজ বন্ধ রাখেন। পরবর্তীতে একটি প্রভাবশালী মহলের দিকনির্দেশনায় পাইলিং করে ২তলায় পিলার ওঠিয়ে কাজ করছে এইমত অবস্থায় গতকাল ৩০জুন বুধবার শেষবেলা কাজের অগ্রগতি দেখে কুসিক এর দুই কর্মকর্তারা হতো বাঘ?

এব্যাপারে নাদিম উদ্দিন গং কে কুসিক লিজকৃত জায়গায় কাজ বন্ধ রাখার জন্য নির্দেশ দেন। না হলে নাদিম উদ্দিন গং এর বিরুদ্ধে স্থানীয় সরকারের আইন ২০০৯ অনুযায়ী বিজ্ঞ ম্যাজিষ্ট্রেট এর উপস্থিতিতে সিটি কর্পোরেশনের মাধ্যমে অবৈধ নিমার্ণ কাজ ভেঙ্গে অপসারণ করা হবে এবং তাদের সকল ব্যয়ের অর্থ নাদিম উদ্দিন গং নিকট হতে কর হিসাবে আদায় করা হবে।

উল্লেখ্য, কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) ও আদালতের অনুমোদন এবং ছাড়পত্র না নিয়ে এ বহুতল ভবনের কাজ বন্ধ করার জন্য কুসিক ও জেলা প্রসাশনের সুদৃষ্টি কামনা করেছেন এলাকাবাসী। এ লিজকৃত জায়গায় বহুতল ভবন নির্মাণ কাজের ব্যাপারে কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র ও কাউন্সিলর এর ভুমিকা নিয়েও প্রশ্ন তুলে জনগন। এ কাজ বন্ধ করা জন্য কুসিক ও জেলা প্রসাশনের সুদৃষ্টি কামনা করছেন এলাকাবাসীরা।

সাইফুল ইসলাম শিশির : স্টাফ রিপোর্টার