patrika71 Logo
ঢাকাশুক্রবার , ২ জুলাই ২০২১
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. আবহাওয়া
  8. ইভেন্ট
  9. ইসলাম
  10. কবিতা
  11. করোনাভাইরাস
  12. কৃষি
  13. খেলাধুলা
  14. চাকরী
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

পাক-আফগান সীমান্ত বন্ধ করতে চায় পাকিস্তান

পত্রিকা একাত্তর ডেক্স
জুলাই ২, ২০২১ ৫:৪৭ অপরাহ্ণ
Link Copied!

ad

খুব শীঘ্রই আফগানিস্তান হতে মার্কিন সেনা বাহিনীকে প্রত্যাহার করার কাজ শুরু হতে যাচ্ছে। টালমাটাল পরিস্থিতি বিবেচনায় পাক-আফগান সীমান্ত বন্ধ করবার ব্যপারে জোরেশোরেই চিন্তা-ভাবনা করছে ইমরান খান প্রশাসন।

মার্কিন সেনা প্রত্যাহারের পাশাপাশি মার্কিন নাগরিকদের ও আফগানিস্তান ছেড়ে দেশে ফেরত যাবার নির্দেশনা দিয়েছে যুক্তরাষ্ট্র।অন্যদিকে চীন ও নিজের নাগরিকদের আফগানিস্তান ছাড়ার পরামর্শ দিয়েছে।

একই সাথে চীন-আফগান সীমান্তে আরো নজরদারী জোরদার করেছে।

চীন,রাশিয়া,আমেরিকার মত পাকিস্তান ও মনে করে মার্কিন সেনা প্রত্যাহারের পর আফগানিস্তানের দুর্বল সরকার এবং তাদের সামরিক এবং প্রশাসনিক কাঠামো খুব বেশীদিন হয়ত টিকে থাকতে পারবে না।

এরই মধ্যে আফগানিস্তান সরকার দেশের অনেক জায়গার নিয়ন্ত্রণ হারিয়েছে।

কাবুলের নিয়ন্ত্রণ রাখতেও বেশ হিমশিম খাচ্ছে আফগান প্রশাসন। সীমান্তবর্তী দেশ হওয়ায় আফগান পরিস্থিতির উপর কড়া নজর রাখছে পাকিস্তান।

আফগানিস্তান অস্থিতিশীল হলে তা পাকিস্তানকেও অস্থিতিশীলতা আনতে পারে এ চিন্তা মাথায় রেখে পাক-আফগান সীমান্তে বেশ কয়েক বছর আগে থেকেই কাটাতাড়ের বেড়া নির্মাণ এবং বিওপি সংখ্যা বাড়ানো এবং সীমান্তবর্তী অঞ্চলে পাকিস্তান বর্ডার ফোর্স ”রেঞ্জার্স” এবং গোয়েন্দা নজরদারী বাড়ানো হয়েছে।

অন্যদিকে ভারত নিজেও আফগানিস্তান এর উপর নজর রাখছে এবং নানা দ্বিপাক্ষিক ব্যপারেও গোপনে আলোচনা চালাচ্ছে বলে জানা যাচ্ছে।

পাকিস্তান-আফগানিস্তান পাশাপাশি রাষ্ট্র হলেও বর্তমান সময়ে উভয় রাষ্ট্রের দ্বিপাক্ষিক সম্পর্কে বেশ কিছু মতবিরোধ রয়েছে। আফগানিস্তান এখনো তাদের অভ্যন্তরীণ অস্থিতিশীলতার জন্য পাকিস্তানকে দাবী করে আসলেও তা বরাবরই নাকচ করে আসছে পাকিস্তান।

অন্যদিকে আফগানিস্তান অস্থিতিশীল হলে যেন আফগান রিফিউজি যাতে পাকিস্তানে অনুপ্রবেশ করতে না পারে সে জন্য বর্ডারেও নজরদারী বাড়াচ্ছে পাকিস্তান।

ইফতেখার নাঈম তানভীর : মহেশখালী

ad