patrika71 Logo
ঢাকাবুধবার , ১০ নভেম্বর ২০২১
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. আবহাওয়া
  8. ইভেন্ট
  9. ইসলাম
  10. কবিতা
  11. করোনাভাইরাস
  12. কৃষি
  13. খেলাধুলা
  14. চাকরী
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

গৌরীপুরে অবৈধ ভাবে নদী থেকে বালু উত্তোলন

পত্রিকা একাত্তর ডেস্ক
নভেম্বর ১০, ২০২১ ৭:৪৫ অপরাহ্ণ
Link Copied!

ad

ময়মনসিংহের গৌরীপুর উপজেলার অচিন্তপুর ইউপি সদর হইতে ভালুকাপুর বাজার রাস্তায় চেইঃ ৩৮০০. ৮০ মিটার জলবুরুঙ্গা নদীর উপর আরসিসি গাডার ব্রীজ নির্মানে কাজ চলমান রয়েছে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের বাস্তবায়নে ৪৭০৭৯৩৮/৯৩২ টাকা ব্যয়ে জলবুরুঙ্গা নদীতে নবনির্মিত সেতুর জন্য বালু উত্তোলন করা হচ্ছে নদী থেকেই।

এনিয়ে এলাকায় ক্ষোভসহ চাঞ্চল্যকর পরিস্থিতি সৃষ্টি হয়েছে। বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ- সচিব বরাবর এলাকাবাসীর পক্ষ থেকে লিখিত অভিযোগ দেয়া হয়েছে।

সরেজমিনে দেখা যায়, সেতুর দুই পাশে সংযোগ সড়ক নির্মাণের জন্য ড্রেজার দিয়ে নদী থেকেই বালু উত্তোলন করা হচ্ছে। সেতু থেকে মাত্র ৩০০ মিটার দুরে ড্রেজার দিয়ে সংযোগ সড়কে আনা হচ্ছে এ বালু। এতে ঝুঁকির মুখে পড়েছে সেতুসহ আশপাশের এলাকার বাসিন্দারা।

আরো পড়ুনঃ  ২২ কোটি টাকা আত্মসাৎ; ১৬ চেয়ারম্যানসহ ১৯ জনের বিরুদ্ধে দুদকের মামলা

অভিযোগে জানা গেছে, সহনাটি ইউনিয়নের ১নং ওয়ার্ডের ইউপি সদস্য ভালুকাপুর গ্রামের শফিকুল ইসলাম, জজ মিয়া, সুহেল মিয়া, আবুল হাসেম ও সুমন মিয়াসহ ১০/১২ জনের একটি সিন্ডিকেট জলবুরুঙ্গা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে সেতুর ঠিকাদারের কাছে বিক্রি করছেন। অভিযোগে আরও উল্লেখ করা হয়, কিছুদিন পূর্বে এই সিন্ডিকেট বালু উত্তোলন করলে গৌরীপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নিকহাত আরা ৫০ হাজার টাকা জরিমানা করেন। কয়েকদিন বন্ধ রাখার পর তাঁরা আবারও কয়েক দিন ধরে বালু উত্তোলন শুরু করেছেন।

আরো পড়ুনঃ  ঘুষ বাণিজ্যের অভিযোগে (এসআই) মাহফুজুর রহমানকে চট্টগ্রাম বদলি

অভিযোগকারী মোঃ রতন মিয়া বলেন- নদী থেকে বালু উত্তোলনের কারণে সেতু ও আশপাশের বসবাসকারী মানুষেরা ঝুঁকির মুখে পড়েছেন। নদীটি রক্ষার জন্যই তাঁরা অবৈধ বালু উত্তোলনের প্রতিবাদ জানিয়েছেন।

মো. হুমায়ুন কবিরঃ গৌরীপুর, ময়মনসিংহ।