patrika71
ঢাকাশনিবার - ৩১ ডিসেম্বর ২০২২
  1. অনুষ্ঠান
  2. অনুসন্ধানী
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া
  7. ইসলাম
  8. কবিতা
  9. কৃষি
  10. ক্যাম্পাস
  11. খেলাধুলা
  12. জবস
  13. জাতীয়
  14. ট্যুরিজম
  15. প্রজন্ম
আজকের সর্বশেষ সবখবর

দেশি মাছের বংশ রক্ষায় অভয়াশ্রম

উপজেলা প্রতিনিধি, মনিরামপুর
ডিসেম্বর ৩১, ২০২২ ৮:২৩ অপরাহ্ণ
Link Copied!

যশোরের মনিরামপুর উপজেলা ১৭ নং মনোহরপুর ইউনিয়নে কুমারঘাটা বাজারের পাশে শ্রী নদীতে অভয়াশ্রমটি।

সিনিয়র উপজেলা মৎস‍্য কর্মকতার উদ্যোগে ২০২১/২২ এই অভয় আশ্রম টি তৈরি করা হয়।

নদটি বন্ধ এর দুইপাশে হাজার হাজার লোকের বসবাস নদিটি বিল কপালিয়া হয়ে কপালিয়া বাজারের সঙ্গে সংযুক্ত নদীটির দুইপাশের বর্জ্য ও পলি পড়ে নদীটি ভরাট হয়ে এখন বদ্ধ খালে পরিনত হয়েছে কালভার্টের সামনে এই অভয় আশ্রমটি ১০০ হেক্টর জমি নিয়ে তৈরী করা হয় ।

কিন্তু নদীর গভিরতা কম থাকায় এলাকার জনগণের দাবি নদীটিকে পুনরায় খনন মৎস্য চাষ প্রকল্প দেওয়া বাস্তবায়ন করা তাহলে নদীর দুইধারের লোকজন মৎস্যচাষ করে জীবিকা নির্বাহ করতে পারবে।

কথায় আছে মাছে-ভাতে বাঙালি। কিন্তু আগের মত নদী বা খাল-বিলে সব মাছ কী আর আছে, না নেই। কয়েক দশকের ব্যবধানে দেশী প্রজাতির সুস্বাদু অনেক মাছ বিলুপ্ত হয়ে গেছে। নানান কারণে হুমকির মুখে পড়েছে আরও অনেক মাছের অস্তিত্ব হারিয়ে যেতে বসেছে।

তাই অভয়াশ্রমটি এরই মধ্যে এলাকায় দৃষ্টান্ত হয়ে দাঁড়িয়েছে।

স্থানীয় বাসিন্দা পলাশ মহলদার বলেন, একসময় এই শ্রী নদীতে মাছের প্রাচুর্য ছিল এখন নদীতো নাই মাছ ও তেমন পাওয়া যায়না। এখন সেই নদীতে মাছের আকাল।

মাহাবুর রহমান বলেন, বর্তমানে এই অভয়াশ্রমের আশপাশে জাল ফেললেই দেশি কই, শিং, মাগুর, পাবদা, চিতল, বোয়াল, দেশি পুঁটি, সরপুঁটি, তিতপুঁটি, টাকি, বাটা, রিটা, পিয়ালি, জয়া, খৈলশা, ছোট টেংরা, বড় টেংরা, বড় বাইম, তারা বাইম, চিকরা বাইম, কুচিয়া, বেলে,কালবাউসসহ নাম না জানা অনেক প্রজাতির দেশি মাছের দেখা মিলছে।

পত্রিকা একাত্তর/ মোজাপ্ফার হুসাইন