patrika71
ঢাকারবিবার - ৪ ডিসেম্বর ২০২২
  1. অনুষ্ঠান
  2. অনুসন্ধানী
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া
  7. ইসলাম
  8. কবিতা
  9. কৃষি
  10. ক্যাম্পাস
  11. খেলাধুলা
  12. জবস
  13. জাতীয়
  14. ট্যুরিজম
  15. প্রজন্ম
আজকের সর্বশেষ সবখবর

পটুয়াখালী শহরে এই প্রথম বাণিজ্যিক ভাবে মাশরুম চাষ

উপজেলা প্রতিনিধি, পটুয়াখালী
ডিসেম্বর ৪, ২০২২ ৪:৫৯ অপরাহ্ণ
Link Copied!

পটুয়াখালী পৌর শহরের পশ্চিম আরামবাগে বাণিজ্যিকভাবে মাশরুম চাষ শুরু করেন মিসেস নাসরিন হক । মাশরুম চাষ করে বেশ সাড়া ফেলেছেন নাসরিন, বর্তমানে তার খামারে রয়েছে ২৫০ খড়ের স্পন প্যাকেট। আর এ স্পন থেকে প্রাকৃতিক ভাবে জন্মানো মাশরুম বিক্রি করে মাসে আয় করছেন প্রায় হাজার হাজার টাকা। বর্তমানে নাসরিনের সাফল্যের গল্প ছড়িয়ে পড়েছে এলাকাজুড়ে। তার চাষ দেখে এলাকার অনেক বেকার যুবক আগ্রহী হচ্ছেন এই পেশায়।

(মাশরুম চাষী) মিসেস নাসরিন হক জানান, খড়, কাঠের গুঁড়া, গমের ভূষি, তুষ ও চুন দিয়ে আমি নিজেই মাশুরুমের বীজ তৈরি করি। দিনে তিনবার পানি স্প্রের ২৫ দিনের মাথায় শুরু হয় ফলন

(কর্মচারী) লিটন হাওলাদার জানান, আমি সানায়া মাসরুম সেন্টারে কাজ করি আগে আমি বেকার ছিলাম এখন এই সানিয়া মাসরুম সেন্টারে কাজ করে নিজের বেকারত্ব দূর করতে পেরেছি এবং ভালোভাবে জীবন যাপন করতেছি।

(কর্মচারী) রাজিয়া বেগম জানান, আমি গরিব মানুষ আগে বেকার ছিলাম ছেলে মেয়ে সংসার চালাতে কষ্ট হইতো এখন সানায়া মাসরুম সেন্টারে কাজ করি এখানে আমি এইসব মাসরুম এ পানি দেই এবং কাজ করি।

বর্তমানে খামার থেকে প্রতিনিয়ত ৫ কেজি করে মাশরুম পাচ্ছেন নাসরিন । প্রতিদিন ১০থেকে ১২ কেজির মতো অর্ডার আসে। তবে বেশির ভাগ অর্ডার অনলাইনেই আসে। গত ছয় মাসে নাসরিন এক লক্ষ পঁচাত্তর হাজার টাকার মাশরুম বিক্রি করেছেন।

পত্রিকা একাত্তর/ মিজানুর রহমান