patrika71 Logo
ঢাকাশনিবার , ৩ জুলাই ২০২১
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. কবিতা
  10. করোনাভাইরাস
  11. কৃষি
  12. খেলাধুলা
  13. চাকরী
  14. জাতীয়
  15. টেকনোলজি
আজকের সর্বশেষ সবখবর

স্টীল্থ যুদ্ধবিমান শনাক্ত করতে পারে যেই সিস্টেম

পত্রিকা একাত্তর ডেক্স
জুলাই ৩, ২০২১ ৯:৫১ পূর্বাহ্ণ
Link Copied!

VERA S/M হচ্ছে একটি ইলেকট্রনিক সাপোর্ট সিস্টেম। এটি এক ধরনের প্যাসিভ সেন্সর যা রেডিও ওয়েভ ডিটেক্ট এর মাধ্যমে কোনো বস্তুর দূরত্ব গতি অবস্থা নির্ণয় করে।

মূলত চেক রিপাবলিকানরা তাদের বিমানবন্দরে এয়্যার ট্রাফিক কন্ট্রোলের জন্য রাডার ব্যবহার করতো। সেই রাডার আপগ্রেড করতে করতে এই অবস্থা। আর VERA নামটা কিন্তু এয়্যার ট্রাফিক কন্ট্রোলারের নাম থেকেই নেওয়া। যাইহোক ATC প্রধান বন্ধ হয়ে যাওয়া প্রজেক্ট পূনরায় চালু করেন ভালো মানের সার্ভেইল্যান্স রাডার পাওয়ার জন্য। আর এই সার্ভেইল্যান্স রাডারই হয়ে ওঠে বিশ্বের অন্যতম সেরা প্যাসিভ সিস্টেম।

এই সিস্টেমটি কাজ করে DTOA( Different time of arrival) পদ্ধতিতে। এরকম ৩/৪ টি সেন্সর কিছু দূর পরপর ত্রিভুজাকৃতিতে স্থাপন করা হয়, এবং মাঝখানে থাকে মূল কম্পিউটিং সিস্টেম। কোনো বস্তু থেকে আগত রেডিও ওয়েভ এই তিনটি সেন্সরে আলাদা আলাদা সময় পৌছায়, কারণ এগুলো দূরে দূরে বসানো হয়েছে। এই সময় হিসাব করেই বস্তুর অবস্থান নির্ণয় করে এই সিস্টেম।

মোটামুটি ৪০০-৪৫০ কিমি দূরের যেকোনো রেডিও ওয়েভ শনাক্ত করতে পারে এটি। সেই রেডিও ওয়েভ কোনো সাধারণ বিমান থেকে আসুক অথবা স্টীল্থ জেট থেকে আসুক। তাই একে স্টীল্থ যুদ্ধবিমানের বিপক্ষে কার্যকর সিস্টেম বলা হয়ে থাকে।

এরকম সিস্টেম কৌশলগত অস্ত্র। চেক রিপাবলিকানদের উচিত ছিল এটা গোপন রাখা। কিন্তু যেহেতু তারা ন্যাটো এলাই। তাই ন্যাটোভুক্ত দেশের সাথে যৌথ কার্যক্রমে এর সক্ষমতা প্রকাশ পেয়ে যায়। তারপর মার্কিন যুক্তরাষ্ট্র ২০০৫ সালে এটি ক্রয় করে। মালয়েশিয়া পাকিস্তান সহ কিছু দেশও এটি ক্রয় করেছে।

অনেকেই বলে এত এত সিক্রেট যে যুক্তরাষ্ট্র এই প্রজেক্ট বন্ধ করে দিয়েছে। এমনটা নয়। এই প্রজেক্ট চলমান এবং ন্যাটো কমিউনিটি VERA-NG সিস্টেম অর্ডার দিয়েছে। চেক রিপাবলিকও নতুন ভার্সন দিয়ে পুরাতন ভার্সন রিপ্লেস করবে।

এরকম ইলেকট্রনিক সাপোর্ট সিস্টেম প্রতিটা যুদ্ধজাহাজ, এয়ার ডিফেন্স সিস্টেমেই থাকে। কিন্তু চেক রিপাবলিকানদের এই সিস্টেমটি একটু বেশিই কার্যকর। তাই এটি সমাদৃত।

ইফতেখার নাঈম তানভীর : মহেশখালী