patrika71 Logo
ঢাকাসোমবার , ৬ সেপ্টেম্বর ২০২১
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. আবহাওয়া
  8. ইভেন্ট
  9. ইসলাম
  10. কবিতা
  11. করোনাভাইরাস
  12. কৃষি
  13. খেলাধুলা
  14. চাকরী
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সেট-টপ বক্স আনছে গুগল

পত্রিকা একাত্তর ডেস্ক
সেপ্টেম্বর ৬, ২০২১ ৯:৩৫ পূর্বাহ্ণ
Link Copied!

ad

টেলিভিশন সেট-টপ বক্স আনছে শীর্ষস্থানীয় সার্চ ইঞ্জিন গুগল। সংশ্লিষ্ট খাতে অ্যামাজনের ফায়ার টিভি, রোকু এবং অ্যাপলের অ্যাপল টিভির সঙ্গে টেক্কা দিতে প্রতিষ্ঠানটি টপ বক্স আনছে। সম্প্রতি গুগলের পক্ষ থেকে এক বিবৃতিতে এ খবরের সত্যতা নিশ্চিত করা হয়। খবর রয়টার্স

গত বুধবার গুগলের বার্ষিক ডেভেলপার কনফারেন্স ২০১৪-এর উদ্বোধনী অনুষ্ঠানে সেট টপ বক্স প্রদর্শন করে প্রতিষ্ঠানটি। গুগলের বিবৃতি অনুযায়ী, সংশ্লিষ্ট ডিভাইসটিতে প্রতিষ্ঠানটির তৈরি নতুন অ্যান্ড্রয়েড টিভি সফটওয়্যার ব্যবহার করা হয়েছে। এর মাধ্যমে সংশ্লিষ্ট ব্যবহারকারীরা গেম খেলার পাশাপাশি সিনেমা দেখা এবং টেলিভিশনের অন্যান্য প্রোগ্রাম দেখতে পারবেন। তবে সংবাদ মাধ্যম রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, গুগলের ডিভাইসটির নামকরণের ক্ষেত্রে অন্য কোম্পানির ব্র্যান্ড নাম ব্যবহার করা হয়েছে।

পারিবারিক বিনোদনের জন্য টেলিভিশনের কোনো বিকল্প নেই। অধিকাংশ মানুষই অবসর সময় কাটায় টেলিভিশন দেখে। এ কারণে মাইক্রোসফট ও অ্যাপলসহ শীর্ষস্থানীয় প্রযুক্তি কোম্পানিগুলো এখন এ খাতে ব্যবসা প্রসারে মনোযোগ দিচ্ছে। ধারণা করা হচ্ছে, এরই ধারাবাহিকতায় সার্চ ইঞ্জিন গুগলও নিজস্ব টপ বক্স আনছে। তবে কবে নাগাদ প্রতিষ্ঠানটির এ টেলিভিশন সেট টপ বক্স বাণিজ্যিকভাবে বাজারে ছাড়া হতে পারে, সে বিষয়ে নিশ্চিত কোনো তথ্য জানানো হয়নি গুগলের পক্ষ থেকে। এদিকে সংশ্লিষ্ট খাতে আধিপত্য বিস্তারের জন্য এরই মধ্যে ফায়ার টিভি চালু করেছে মার্কিন ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজন। প্রতিষ্ঠানটির এ ভিডিও এবং গেম স্ট্রিমিং ডিভাইসটির মূল্য নির্ধারণ করা হয়েছে ৯৯ ডলার, যা প্রতিষ্ঠানটির অনলাইন খুচরা বিক্রয় ব্যবসাকে আরেক ধাপ এগিয়ে নিয়ে যাবে বলে আশা করছে অ্যামাজন।

উল্লেখ্য, ২০১২ সালের ডিসেম্বরে গুগল প্রতিষ্ঠানটির নিজস্ব সেট টপ টিভি বক্স নির্মাতা ‘মটোরোলা হোম’ অ্যারিস গ্রুপ ইনকরপোরেশনের কাছে ২ দশমিক ২৩ বিলিয়ন ডলারে বিক্রি করেছিল।