ফুটবলের মহানায়কের জন্মদিন আজ

ফুটবল মানেই একসময় বিশ্ব ভাবতো লাতিন আমেরিকা। লাতিন আমেরিকার চির প্রতিদ্বন্দ্বী দুই দল ম্যারাডোনার আর্জেন্টিনা আর পেলের ব্রাজিল। বিশ্ব জুড়ে ভক্তদের মধ্যে উত্তেজনায় বলে দেয় এরা ফুটবলকে কতটুকু উচ্চতায় নিয়ে গিয়েছে।

তাদের কারণেই হয়তো আজ ফুটবল এতো সুন্দর। ফুটবলের এতো জনপ্রিয়তা। আজ বলছি তাদের মধ্যে থেকে এমনই এক মহানায়ক ও কিংবদন্তীকে নিয়ে।

২১ বছর বয়সে (১৯৯৮) বিশ্বকাপে ৬ গোল করে বিশ্বকাপে গোল্ডেন বল লুফে নেওয়া ব্যাক্তিটা হলেন রোনাল্ডো নাজারিও। ইতিহাসের একমাত্র ফুটবলার যে গোল্ডেন বল ও গোল্ডেন বুট, সিলভার বল, ম্যান অব দি ফাইনালসহ বিশ্বকাপের সব ধরণের এ্যাওয়ার্ড জিতেছিলেন।

রোনাল্ডো নাজারিও ফুটবল ইতিহাসে একমাত্র ফুটবলার যে, যিনি ৫টি ফিফা আন্তর্জাতিক শিরোপা জিতছেন যেখানে বিশ্বকাপ, কোপা আমেরিকা, কনফেডারেশন কাপসহ আছেন।

তিনি একমাত্র ফুটবলার ছিলেন যে কিনা বিশ্বকাপের মঞ্চে ১৯ ম্যাচে ১৫ গোল করেছেন [ বর্তমানে ২ নাম্বারে আছেন]। তিনি একমাত্র ফুটবলার যে তিনটা বিশ্বকাপ ৩ গোল করে করার রের্কড আছেন।

ইতিহাসের একমাত্র ফুটবলার হিসেবে ৪ টি আন্তর্জাতিক টুর্নামেন্টে ফাইনালে গোল করার রের্কড করছে। এবং ৪ টি ভিন্ন ভিন্ন ক্লাবের হয়তো বর্ষেরসেরা পুরুষ্কার জিতেন।

আজ ফুটবল বিশ্বের সর্বকালের সেরা স্ট্রাইকার, ব্রাজিল জাতীয় দলের মহানায়ক, ব্রাজিলের কিংবদন্তী রোনাল্ডো নাজারিও ৪৬তম জম্মদিন, জম্মদিনে অনেক অনেক শুভেচ্ছা ও ভালোবাসা রইলো।

পত্রিকাএকাত্তর / মাহমুদ রাফি

সম্পর্কিত নিউজ

Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ নিউজ