patrika71
ঢাকামঙ্গলবার - ২৯ নভেম্বর ২০২২
  1. অনুষ্ঠান
  2. অনুসন্ধানী
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া
  7. ইসলাম
  8. কবিতা
  9. কৃষি
  10. ক্যাম্পাস
  11. খেলাধুলা
  12. জবস
  13. জাতীয়
  14. ট্যুরিজম
  15. প্রজন্ম
আজকের সর্বশেষ সবখবর

চাঁপাইনবাবগঞ্জে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা

উপজেলা প্রতিনিধি, চাঁপাইনবাবগঞ্জ সদর
নভেম্বর ২৯, ২০২২ ৫:৫০ অপরাহ্ণ
Link Copied!

গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খেলার নাম ঘোড়া দৌড়। এই ঐতিহ্যকে ফিরে আনতে বালিয়াডাঙ্গা মিশন ক্লাব এর আয়োজনে ২৯ নভেম্বর মঙ্গলবার চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার বালিয়াডাঙ্গা ইউনিয়নে গোরস্থান সংলগ্ন আম বাগানের মাঠে ঘোড়া দৌড় খেলা অনুষ্ঠিত হয়। হাজারো দর্শক এই খেলা উপভোগ করেন। ঘোড়া দৌড় দেখতে সকাল থেকেই শিশু-কিশোর ও বিভিন্ন বয়সী নারী-পুরুষের ঢল নামে।

উক্ত ঘোড়া দৌড় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান তসিকুল ইসলাম তসি, বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা ভাইস চেয়ারম্যান নাসরিন বেগম, এবং বালিয়াডাঙ্গা ইউনিয়ন এর চেয়ারম্যান আতাউল হক কমল সহ প্রতিটি ওয়ার্ড এর ইউপি সদস্যরা। খেলায় সার্বিক সহযোগিতা করেন সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন ‘বালিয়াডাঙ্গা হেল্পলাইন’ এর স্বেচ্ছাসেবকরা।

সকাল ১০ টা থেকে বিকাল ৪ টা পযন্ত চলে এই ঘোড়া দৌড় প্রতিযোগিতা । প্রতিযোগিতায় চাঁপাইনবাবগঞ্জ জেলাসহ বিভিন্ন জেলা থেকে আসা মোট ৫০টি ঘোড়া অংশগ্রহণ করেন।

খেলা শেষে প্রতিযোগিতায় প্রথম বিজয়ী হন রাজশাহী জেলার মোহনপুর থানার মো. আলী হোসেন ও দ্বিতীয় বিজয়ী হন একই উপজেলার মো. জলিল আলী তাদের মাঝে পুরস্কার বিতরণ করেন উপজেলা চেয়ারম্যান তসিকুল ইসলাম তসি।

উপজেলা চেয়ারম্যান তসিকুল ইসলাম তসি বলেন, আমাদের এই গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড়া খেলা দিন দিন হারিয়ে যাচ্ছে তাই এই খেলা যেন হারিয়ে না যায়। তাই প্রতিবছর ঘোড়া দৌড় প্রতিযোগিতা করতে হবে। এই ঐতিহ্যকে আমাদের কে ফিরে আনতে হবে না হলে এই ঐতিহ্য আর ফিরে পাওয়া যাবে। যারা এই ঘোড়া দৌড় খেলা আয়োজন করেছে তাদেরকে অসংখ্য ধন্যবাদ জানায়।

পত্রিকা একাত্তর/ সিয়ামুল ইসলাম