patrika71 Logo
ঢাকাশুক্রবার , ১২ নভেম্বর ২০২১
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. আবহাওয়া
  8. ইভেন্ট
  9. ইসলাম
  10. কবিতা
  11. করোনাভাইরাস
  12. কৃষি
  13. খেলাধুলা
  14. চাকরী
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

জীবন মানেই যুদ্ধ

পত্রিকা একাত্তর ডেস্ক
নভেম্বর ১২, ২০২১ ১:০১ অপরাহ্ণ
Link Copied!

ad

জীবন মানেই যুদ্ধ

একজন মানুষের জীবনে লড়াই শুরু হয় জন্ম থেকেই। এ সমাজের হাজারো দুঃখ,কষ্ট, বেদনা, অপমান, লাঞ্ছনা, অপবাদ। আমরা প্রত‍্যেকে জীবনের মানে খুজতে থাকি কিন্তু এই জীবনের মানে কি খুঁজে শেষ করা কি সম্ভব? জীবন মানেই একটি অঘোষিত যুদ্ধ। এই যুদ্ধ মানুষকে প্রতিনিয়তোই করতে হয়। একজন মানুষকে বেঁচে থাকার জন্য এ যুদ্ধ।

যখন প্রতিনিয়ত দেখি একজন কৃষক ব্যক্তি তার কি জীবনের প্রতি কোনো বিরক্তি নেই? যে দিনেরপর দিন একই কাজ করেই চলছে।

অবশ্যই ওদের বিরক্তি আছে। তবুও তাকে সেই বিরক্তকর কাজ করেই বেঁচে থাকতে হয়। প্রতিনিয়ত হাজারো কষ্ট বুকে নিয়ে,মুখে হাসিটি দৃশ্যমান করতে হয় তাদের। আর সেই লড়াই করেই বাঁচতে হয় এই জীবন।

আরো পড়ুনঃ  বড়ই আজব দুনিয়াটা

শুধু নিজের জীবনকে বাচিয়ে রাখতে যুদ্ধ নয়। নয় জীবনের ক্ষুধা মেটাতে,এ যুদ্ধ পরিবারে মুখে হাসি ফোটাতে। অথচ যে ব্যক্তিরা অট্রলিকায় বসবাস করেন, তারা সহজে বুঝতে পারে না, যে শ্রমিক,কৃষকের দৃশ্যমান হাসির মধ্যে লুকিয়ে আছে হাজারো ব্যথা-বেদনা। অথচ এই জীবন যুদ্ধ করা মানুষটি সব ইচ্ছা, আশা, স্বপ্ন কখনোই পূরণ বা বাস্তবতার রুপ নেয় না। ইচ্ছা, স্বপ্ন ও বাস্তবতার কাছে হার মানতে হয় তাকে।

আরো পড়ুনঃ  একলা একটি মেয়ে

জীবন সংগ্রামের মাধ্যমে এই মানুষগুলোর শারীরিক গঠনের পরির্বতন হয়, কিন্তু ভাগ্যের পরির্বতন হয় না। অথচ সেই যোদ্ধাকে প্রতিনিয়ত সইতে হয় অপমান, লাঞ্ছনা। কখনো কখনো বানানো হয় উপহাসের পাত্র। কিছু কিছু ব্যক্তি আচরণ দেখে মনে হয়, গরিব হয়ে জন্ম গ্রহণ করাটা যেন মহা অপরাধ।

তবুও লড়াইটা জারি রেখ বন্ধু। যুদ্ধই আমাদের জীবনের প্রতিশব্দ। অভিধানের মতো এক শব্দের একাধিক অর্থ সেখানে মেলে না। বিশেষ্য, বিশেষণ ভেদাভেদ নেই তাতে। যুদ্ধ চালাতে চালাতেই আমাদের পেতে হয় জীবনের স্পর্শ।

মো: আজিজার রহমান,

সাংবাদিক ও সমাজকর্মী,

দিনাজপুর।