patrika71 Logo
ঢাকাশনিবার , ৩ জুলাই ২০২১
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. কবিতা
  10. করোনাভাইরাস
  11. কৃষি
  12. খেলাধুলা
  13. চাকরী
  14. জাতীয়
  15. টেকনোলজি
আজকের সর্বশেষ সবখবর

দক্ষিণ এশিয়াতে তুরস্কের প্রবেশে বাংলাদেশের সুবিধা

পত্রিকা একাত্তর ডেক্স
জুলাই ৩, ২০২১ ১০:২৬ পূর্বাহ্ণ
Link Copied!

বাংলাদেশ ও তুরস্ক মুসলিম প্রধান দেশ। দেশ দুটির সম্পর্ক ও ঐতিহাসিক। দেশ দুটির মধ্যে আস্তা নিয়ে তেমন ঝুকি নেই। অন্যদিকে বাংলাদেশের সবচেয়ে বড় সমরাস্ত্র সরবরাহ কারীদেশ চীন ও রাশিয়া। চীন রাশিয়া বাংলাদেশ সবচেয়ে বড় হুমকি মায়ানমার (রোহিঙ্গা ইস্যু) কে সাহায়তা করেছে তাতে ঢাকা পরিষ্কার বুঝতে পেরেছে বেইজিং ও মস্ক আমাদের বন্ধু না।

আবার চীন রাশিয়ার বিপরীতে সরাসরি আমেরিকান ব্লকে যোগ দিলে চীন বাংলাদেশ কে অর্থনীতিক চাপ দিবে। যার ফলে বাংলাদেশর অর্থনীতি দীর্ঘ্যমেয়াদি ঝুকিতে পরবে।

তাছাড়াও আমেরিকার সম্পর্কে দেশের মানুষেরও আপত্তি আছে। তাই বাংলাদেশের এমন দেশ প্রয়োজন ছিলো যারা দ.এশিয়াতে বাংলাদেশকে সাপোর্ট দিবে। সমরাস্ত্রের যোগান দিবে। এতে আমেরিকা, চীন বা রাশিয়া খুব বেশি আপত্তি না করে। এমন কি দেশের মানুষও বিষয় টা ভালোভাবে নেয়।

এতসব কন্ডিশনের মধ্যেও বাংলাদেশ সমরাস্ত্রের কোয়ালিটির বিষয়ে আপস করতে রাজি নয়। বাংলাদেশের এসব চাহিদা পূরনের মত একটা মাত্র দেশই ছিলো তুরস্ক। তারা বাংলাদেশ কে ন্যাটো গ্রেডের সমরাস্ত্র সরবরাহ করবে। এবং দেশে সমরাস্ত্র তৈরিতে সাহায়তা ও করবে। এতসব হিসেব নিকাশ করে বাংলাদেশ তুরস্কের সাথে সামরিক চুক্তি করেছে। যা থেকে বাংলাদেশ দীর্ঘমেয়াদি লাভবান হবে।

অন্যদিকে তুরস্ক ও দ.এশিয়াতে স্থায়ী খেলোয়াড় হয়ে উঠবে। তারা অলরেডি পাকিস্তান আফগানিস্তান ও বাংলাদেশে শক্ত অবস্থান গড়ে তুলেছে।

ইফতেখার নাঈম তানভীর : মহেশখালী