patrika71 Logo
ঢাকাশুক্রবার , ২৫ জুন ২০২১
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. কবিতা
  10. করোনাভাইরাস
  11. কৃষি
  12. খেলাধুলা
  13. চাকরী
  14. জাতীয়
  15. টেকনোলজি
আজকের সর্বশেষ সবখবর

কো অপারেশন নিয়ে বাংলাদেশ ও রাশিয়ার গুরুত্বপূর্ণ বৈঠক

পত্রিকা একাত্তর ডেক্স
জুন ২৫, ২০২১ ১২:৩০ অপরাহ্ণ
Link Copied!

ইফতেখার নাঈম তানভীর : রাশিয়ায় অনুষ্ঠিত মস্কো সম্মেলন ২০২১ উপলক্ষে উভয় দেশের ডেলিগেশন টিমের মাঝে এই মিটিং অনুষ্ঠিত হয়। যেখানে রাশিয়ার পক্ষে নেতৃত্ব দেন তাদের প্রতিরক্ষামন্ত্রী কর্নেল জেনারেল আলেকজান্ডার ফোমিন।

এবং বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোঃ আবু হেনা মোস্তফা কামাল। বৈঠক শেষে করোনা ও অন্যন্য পরিস্হিতির কারণে থমকে থাকা বাংলাদেশ এবং রাশিয়ার মধ্যে সম্ভাব্য মিলিটারী এবং টেকনিকাল মিলিটারি কো-অপারেশন শীঘ্রই বাস্তবায়িত হবে বলে আশাবাদ করেন করেছেন রাশিয়ান ডিফেন্স মিনিস্টার।

উল্লেখ্য গতবছর রাশিয়া তাদের বেশ কিছু সমরাস্ত্রের জন্য আনলিমিটেড লাইন অব ক্রেডিট অফার করেছিল রাশিয়া। সহজ কথায় যার অর্থরাশিয়ার অফারকৃত সমরাস্ত্রের মাঝে বাংলাদেশ যা খুশি কিনতে পারবে এবং এজন্য যতদূর প্রয়োজন ঋণ দিতেও প্রস্তুত রাশিয়া। রাশিয়ার অফারকৃত সমরাস্ত্র গুলোর মাঝে অন্যতম হলঃ

  • Su-30 SM2 ফাইটার জেট
  • Mig-35B ফাইটার জেট (প্রযুক্তি সহ)
  • Mi-28NM এটাক হেলিকপ্টার
  • Amur ক্লাস ডিজেল এটাক সাবমেরিন
  • Pantasir S1 শর্ট রেঞ্জ স্যাম
  • S-350 লং রেঞ্জ এয়ার ডিফেন্স
  • T-72 Block-3 মেইন ব্যাটল ট্যাংক
  • Spurt SD উভচর ট্যাংক

উল্লেখ্য গত ২০১১ সালে এ ধরনের লাইন অব ক্রেডিটের মাধ্যমে বাংলাদেশ রাশিয়া থেকে BTR-80 এপিসি, Mi-171Sh সেমি এটাক হেলিকপ্টার, Yak-130 এডভান্স জেট ট্রেইনার কিনেছিল বাংলাদেশ।

তবে রোহিঙ্গা পরিস্থিতি সাথে মার্কিন নিষেধাজ্ঞার কারণে বাংলাদেশ খুব বেশি আগ্রহ দেখায়নি সেসময়। কিন্তু বর্তমানে রাশিয়ার সাথে কারেন্সি সোয়াপিং চুক্তির প্রস্তুতি, মস্কো ডিফেন্স সম্মেলনে বাংলাদেশের যোগদান, সর্বশেষ জাতিসংঘের প্রস্তাবে রাশিয়ার মিয়ানমারের পক্ষে ভোট দানে বিরত থাকা ভিন্ন কিছুর ইঙ্গিত দিচ্ছে। কেননা আন্তর্জাতিক ডিফেন্স কুটনীতিতে শেষ কথা বলে কিছুই নেই।

জেনে রাখুন আমেরিকার হুমকির মুখেও নতুন করে পুলিশ ও সেনাবাহিনীর জন্য নতুন করে Mi-171Sh অর্ডার দেয়া হয়েছে। Metis-M1 এন্টি ট্যাংক মিসাইল ও AK সিরিজের এসল্ট রাইফেলের টট নিয়েও রাশিয়ার সাথে আলোচনা করছে বাংলাদেশ।